স্পেনে গার্দিওলার বিমানে তল্লাশি


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০১৮, ০৩:২২ পিএম
স্পেনে গার্দিওলার বিমানে তল্লাশি

পেপ গার্দিওলf মাঠের ডাগ আউটে শ্রদ্ধার পাত্র হলেও রাজনৈতিকভাবে তিনি স্প্যানিশ সরকারের চোখের বিষ। সেটা কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে সোচ্চার থাকার জন্য। এজন্য তাকে কম কষ্ট পোহাতে হয়নি। গেল রোববার এল প্রাত বিমানবন্দরে গার্দিওলার বিমানে তল্লাশি চালিয়েছে পুলিশ। জোরপূর্বক সেই তল্লাশি চালান তারা। ওই সময় বিমানে ছিলেন তার স্ত্রী ও সন্তান। স্কাই স্পোর্টসসহ একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছেন।

অন্যদিকে,  স্পেনের দৈনিক লা ভ্যানগার্ডিয়া জানিয়েছে, গার্দিওলার বিমানে তল্লাশি চালানো নতুন কিছু নয়। এর আগেও নাকি তার বিমান তল্লাশি করেছে সিভিল গার্ড।

জেমন কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা করলেও তা শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি। উল্টো তাকে দেশছাড়া করেছে স্প্যানিশ সরকার।

এদিকে গার্দিওলাও বসে নেই। বার্সেলোনার সাবেক এ স্প্যানিশ কোচ তার মতো করেই প্রতিবাদ জানাচ্ছেন। গত সোমবার এফএ কাপে উইগানে

র কাছে সিটির হারের ম্যাচে বুকের সঙ্গে হলুদ ফিতা সংযুক্ত করে ডাগ আউটে নেমেছিলেন গার্দিওলা। সেই ফিতা আসলে সিটি কোচের রাজনৈতিক বার্তা।

কাতালোনিয়ার স্বাধীনতাপন্থী কয়েকজন নেতাকে আটকে রেখেছে স্প্যানিশ সরকার। তাদের মুক্তির দাবিতে গার্দিওলার হলুদ ফিতা পরেন। তা মেনে নিতে পারেনি ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। ‘রাজনৈতিক বার্তা বহন করা বিশেষ করে হলুদ ফিতা’ পরায় সিটি কোচের বিপক্ষে অভিযোগ গঠন করেছে এফএ। এটা সংস্থাটির পোশাক ও সরঞ্জামনীতির পরিপন্থী।

গার্দিওলা এর আগেও হলুদ ফিতা পরে ডাগ আউটে নেমেছেন। সে জন্য গত ডিসেম্বরে সিটি কোচকে দুবার মৌখিকভাবে সতর্ক করেছিল এফএ। কিন্তু তা না মানায় এবার তার বিপক্ষে অভিযোগ গঠন করা হয়েছে। এর জবাব দিতে আগামী ৫ মার্চ পর্যন্ত সময় পাবেন গার্দিওলা।

তবে সিটির এ কোচ যে তার নীতিতে অটল থাকবেন, তা বোঝা গেছে আগেই। তার জন্মভূমির দুই স্বাধীনতাকামী নেতা আটক হওয়ার পর গার্দিওলা বলেছিলেন, ‘এক দিনের জেলবাস অনেক বেশি মনে হলে দেখুন তারা কত দিন আটক রয়েছে। সবাই জানে, একদিন আমি এটা (হলুদ ফিতা) পরা বন্ধ করব। যেসব রাজনীতিবিদ আটক রয়েছেন, আমি তাদের সবার মুক্তি চাই।’

গোনিউজ২৪/এএস


 

খেলা বিভাগের আরো খবর