‘কোহলিকে চেনাতে নতুন অভিধান দরকার’


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০১৮, ০৭:১৮ পিএম
‘কোহলিকে চেনাতে  নতুন  অভিধান  দরকার’

‘রান মেশিন’, ‘চেজমাস্টার’, ‘ম্যাচ উইনার’, ‘সুপার ম্যান’, ‘কিং’। কোন শব্দে ব্যাখা করবেন কোহলিকে? বিরাটকে ব্যাখা করতে গেলে ডিকশনারির শব্দ কম পড়বে। তাই নতুন ডিকশনারি কিনতে বলছেন ভারতীয় দলে হেড কোচ রবি শাস্ত্রী।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) সেঞ্চুরিয়ানে সিরেজের শেষ ওয়ানডে জয়ের পর সাংবাদিক সম্মেলেন শাস্ত্রীকে প্রশ্ন করা হয়, ‘কোহলির এই পারফর্ম্যান্সকে কীভাবে ব্যাখা করবেন?’ জবাবে বিরাটেকে ব্যাখা করার জন্য ঐ সাংবাদিককে নতুন ডিকশনারি কিনে নতুন শব্দ খোঁজার পরামর্শ দেন রাহানে-পাণ্ডিয়াদের হেডস্যার৷

আমি জানি আপনাদের জন্য কাজটা কঠিন হয়ে যাচ্ছে। আমি আপনাদের জায়গায় থাকলে এখনি একটা বইয়ের দোকানে যেতাম ও সর্বশেষ সংস্করনের অক্সফোর্ড অভিধান কিনে আনতাম যাতে আমার শব্দ ভান্ডার আরো বেশি হয়। 

প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে দাপটের সঙ্গে একাধিক রেকর্ড গড়েছেন ভারত অধিনায়ক। বিরাট কোহলি ইতিহাসের প্রথম ক্রিকেটার, যিনি কোনো দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে ৫০০ রানের মাইলফলক অতিক্রম করেছেন। সিরিজের ৬ ম্যাচে বিরাটের সংগ্রহ  ৫৫৮ রান অবিশ্বাস্য ১৮৬ গড়ে।

সেঞ্চুরিয়নে সিরিজের শেষ ম্যাচ দুরন্ত সেঞ্চুরি করে টপকে গেলেন রোহিতকেও। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে সর্বাধিক ৪৯১ রান হাঁকানোর রেকর্ড ছিল রোহিতদের দখলে। মুম্বইকরের সেই রেকর্ডে থাবা বসিয়ে নতুন নজির গড়লেন বিরাট।

সুপারস্পোর্ট পার্কে দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে হারিয়ে সিরিজ ৫-১ করার দিনে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন কোহলি। সঙ্গে সিরিজ সেরার পুরস্কারও উঠছে কোহলির মুকুটে।

আন্তর্জাতিক ক্রিকেটে ইতিমধ্যেই ৫৬টি সেঞ্চুরি হাঁকিয়েছেন কোহলি। ওয়ানডে’তে রয়েছে ৩৫ টি সেঞ্চুরি। টেস্টে ২১টি। ওয়ানডে ক্রিকেটে শতরানের নিরিখে তার সামনে রয়েছেন শুধু সচিন তেণ্ডুলকর। ৫০ ওভারের ক্রিকেটে মাস্টার ব্লাস্টারের শতরানের সংখ্যা ৪৯ টি। বিরাটের শতরান হাঁকানোর এমন জেট গতি দেখে প্রশংসার জন্য শব্দ খুঁজে পাচ্ছেন না শাস্ত্রী। কোহলি বন্দনার জন্য নতুন শব্দের জন্য চাই নতুন ডিকশনারি। এমনটাই বলছেন  ভারতীয় কোচ।

গোনিউজ২৪/এএস 

খেলা বিভাগের আরো খবর