তামিমের দিনে মিরপুরে মোস্তাফিজ ঝড়


স্পোর্টস করেসপন্ডেন্ট: প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০১৮, ০৩:৪৪ পিএম
তামিমের দিনে  মিরপুরে মোস্তাফিজ ঝড়

বাংলাদেশকে হারিয়ে আমরা ফাইনালে যাবো। সে জন্য বিশেষ পরিকল্পনা রয়েছে দলের। স্বাগতিকদের বিপক্ষে নামার আগের দিন ঠিক এ কথাই বলেছেন সফরকারী দলের তারকা ক্রিকেটার পিটার। তবে কি সেই পরিকল্পনার অংশবিশেষ টাইগারদের এমন দুর্দশা? প্রশ্ন হতেই পারে। টাইগারদের উইকেট মিছিল দেখে ভাবনায় আসতে পারে বিষয়টি।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) মিরপুরে টস জিতে ব্যাট করতে নেমে ‘বিসমিল্লাহতেই গলদ’ অবস্থা টাইগারদের। মানেজম্যান্ট ও  ক্যাপ্টেন ফ্যান্টাসির বিশেষ বার্তায় ঝড়ের আভাস নিয়ে নামা এনামুল শুরুতেই ফিরেন জারভিসের এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে। চেনা মাঠে জারভিসের আক্রমণে প্রথমে ভয় ঢুকে টাইগারদের মনে। এ যেন টাইগার ঢেরায় ভয়ঙ্কর দানবের আক্রমণ। তবে সেই শুরুর থাক্কা সামাল দেন দুই বন্ধু সাকিব-তামিম। 

দলীয় ৬ রানের মাথায় ব্যাট হাতে নেমে টাইগার দলের অভিজ্ঞ দুই ব্যাটসম্যান মিলে ১০৬ রানের পার্টনারশীপ গড়েন। সিকান্দার রাজার বল বক্সের বাইরে গিয়ে পেটাতে না গেলে হয়তো আরো বেশ কিছু রান যোগ করতে পারতেন সাকিব। তারপরও ভাগ্য বলে কথা। ভাগ্য লিখা ছিল এটাই হবে তার ক্যারিয়ারের ৩৭তম অর্ধশতক। 

ব্যক্তিগত ৫১ ও দলীয় ১১২ রানের ঘরে সাকিব আল হাসানের বিদায়ের পর তামিমকে সঙ্গ দিতে মাঠে নামেন মুশফিকুর রহীম। কিছুক্ষণ লড়াইয়ের পর ফিরেন তিনি। এরপর ৭৬ রান করে ফিরেন তামিমও। তবে ফেরার আগে নামের পাশে দুটি রেকর্ড লিখান তিনি। আর এরপর থেকেই দুর্দশা শুরু হয় টাইগার শিবিরে। ১৫৬ থেকে ১৯৬ রানের মধ্যে ৬ জন ক্রিকেটারকে হারিয়ে ব্যাকফুটে চলে যায় দল। 

তবে শেষ মুর্হুতে মোস্তাফিজ-রুবেলের ব্যাটিংয়ে কিছুটা হলেও স্বস্তি ফিরিয়ে এনেছে দলে। নামের পাশে পুরোদুস্তে বোলার তকমা থাকলেও ম্যাচটিতে ২২ বলে ১৮ রনের ইনিংস খেলেন মোস্তাফিজ। তবে শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে  ২১৬ রান করতে সক্ষম হয় বাংলাদেশ।

ম্যাচটিতে জিম্বাবুয়ের হয়ে অধিনায়ক ক্রেমার ৪টি এবং জারভিস তিনটি উইকেট লাভ করেন। 
গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর