হ্যাটট্রিকের দিনে তামিমের ৩ রেকর্ড, টপকালেন কোহলিকে


স্পোর্টস করেসপন্ডেন্ট: প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০১৮, ০৩:০৫ পিএম
হ্যাটট্রিকের দিনে তামিমের ৩ রেকর্ড,  টপকালেন কোহলিকে

তামিম-সাকিবদের হাত ধরে বছরের শুরুটা দারুণ শুরু করে বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে জিম্বাবুয়েকে আট উইকেটে কুপোকাতের পর দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে রেকর্ডময় ১৬৩ রানে ধরাশায়ী করে স্বাগতিকরা।

সেই উচ্ছ্বাস আর টানা সাফল্যের ধারাবাহিকতা নিয়ে মঙ্গলবার (২৩ জানুয়ারি) তৃতীয় ম্যাচে মাঠে নেমেছে মাশরাফি বাহিনী। ম্যাচটিতে বরাবরের মতো ক্যাপ্টেনের বিশ্বস্ত সিনিয়র সৈনিক সাকিব আল হাসান আস্থার প্রতিদান দিয়েছেন। ছয় বাউন্ডারিতে ওয়ানডে ক্যারিয়ারের ৩৭তম অর্ধশতক তুলেন সাজঘরে ফেরার আগমুর্হুতে। 

এছাড়াও চেনা ছন্দে ছিলেন তামিম ইকবাল। দলের বিপদের দিনে এক প্রান্থ আগলে ধরে রাখতে দেখা গেছে তাকে। পূর্বের ধারাবাহিকতা বজায় রেখে টানা তৃতীয়বারের মতো অর্ধশতক তুলে নেন তামিম। জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচে ৮৪ ও ৭৬ রান ছাড়াও শ্রীলঙ্কার বিপক্ষে ৮৪ রান তুলেছেন টাইগার ওপেনার। ভালো ইনিংস খেলেও ম্যাচটিতে আফসোস থেকে যাচ্ছে তার। কারণ, অল্পের জন্য তিন অঙ্কের ঘরে পৌঁছাতে না পারার কষ্ট দারুণ পোঁড়াবে তাকে। 

জিম্বাবুয়ের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে নামার আগে দুটি রেকর্ডের সামনে দাড়িয়ে ছিলেন তামিম। একটি ছিল একই ভেন্যুতে সর্বোচ্চ রানের মালিক হওয়া এবং অন্যটি প্রথম টাইগার ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে সর্বোচ্চ ৬ হাজারির ক্লাবে পৌঁছানো। তবে দুটি রেকর্ডই ছুঁয়েছেন চট্টগ্রামের খান সাহেব। 

বুধবার মিরপুরের ম্যাচটিতে এনামুলকে নিয়ে মাঠে নামেন তামিম। শুরুতেই দলকে বিপদে ফেলে বিজয় ফিরে গেলেও ঠিকই তামিম খেলেন চিরচেনা ভঙ্গিতে। অবশ্যই শুরুর পরিবেশ হালকা করতে তাকে সাহায্য করেন বন্ধু সাকিব আল হাসান। ফলে সহজেই নিজের দুটি রেকর্ড আদায় করে নেন তামিম। হোম অব ক্রিকেট মিরপুর স্টেডিয়ামে ৫টি শতক ও ১৫টি অর্ধশকের বিনিময়ে তামিমের রান সংখ্যা এখন ২৫৪৯ রান (২৪৭৩+৭৬)। অন্যদিকে তালিকায় দ্বিতীয়তে নেমে আসা শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক সনাৎ জয়সুরিয়া কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ৭১ ম্যাচে ৭০ ইনিংস খেলে ৪টি শতক ও ১৯টি অর্ধশতকের সাহায্যে করেন ২৫১৪ রান।

এ ছাড়াও ওয়ানডে ফরম্যাটে প্রথম বাংলাদেশী হিসেবে ৬০০০ রানের মাইলফলক স্পর্শ করেন তামিম।  ১৭৬ ম্যাচে ১৭৪ ইনিংস খেলে তামিমের রান ছিল ৫,৯৩৪। ৪০টি অর্ধশতক ও ৯টি শতকের সাহায্যে তিনি এই রান করেন। তবে আজ ৮৬ রান যোগ হওয়াতে ৬ হাজার ছাড়িয়ে তামিমের রান ৬০২০।

আরেকটি রেকর্ড হচ্ছে, এই ৫ থেকে ৬ হাজার রানের ঘরে পৌছাতে সবচেয়ে কম ইনিংস খেলেছেন তামিম। এ দিক থেকে ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও হাশিম আমলাকে পেছনে ফেলেছেন তিনি।  তামিম খেলেছেন ১৭ টি  ইনিংস, কোহলি ২২ এবং আমলা ২৩ ইনিংস খেলেছেন।
গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর