আমাদের আগের মোস্তাফিজ


আরিফুর রাজু প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০১৮, ০৫:৫২ পিএম
আমাদের আগের মোস্তাফিজ

বল হাতে ছুটছেন মোস্তাফিজ। স্লিপে দাড়ানো অন্তত পাঁচজন সতীর্থ। মিরপুর স্টেডিয়াম ভর্তি দর্শকদের উল্লাস। একটাই ধ্বনি, মোস্তাফিজ-মোস্তাফিজ। এসবের কারণ একটাই। তা হল ত্রি-দেশীয় সিরিজের প্রথম ম্যাচে অর্থাৎ নতুন বছরের প্রথম ম্যাচে পুরোনো মোস্তাফিজকে খুঁজে পেয়েছে স্টেডিয়ামে আসা হাজারো দর্শক।  এ যেন পুরোনো চিরচেনা কাটার মাস্টারকে খুঁজে পেল বাংলাদেশ।

যদি ভাবেন প্রতিপক্ষ জিম্বাবুয়ে তাই সিরিজের প্রথম ম্যাচে ভালো বোলিং করেছে মোস্তাফিজ-সাকিবরা।তবে নিঃসন্দেহে আপনার ধারণাটাই ভুল।স্বাগতিকদের বিপক্ষে ফিজের প্রথম স্পেলটি দেখেছেন? এক কথায় স্রেফ অসাধারণ। উইকেট হারিয়ে ধুকতে থাকা ক্রেমার বাহিনীর বিরুদ্ধে পাওয়া গেছে সেই ১৫ সালের মোস্তাফিজকে। 

ম্যাচটিতে মোস্তাফিজের কাটার-স্লোয়ার ও ইয়র্কার ছিল চোখে পড়ার মতো। তার ইয়র্কারের প্রখরতা এতই কষ্টসাধ্য ছিল যে, জিম্বাবুয়ের ব্যাটসম্যানেরা হয়তো মনে মনে বলেছিলেন ‘ছেড়ে দে মা কেঁদে বাঁচি।’  আর কাটারে তো সেই পুরোনো ধার। তাই বলতে হয়, নতুন বছরে টাইগারপ্রেমীদের জন্য এটি বড় পাওয়া।

প্রসঙ্গত, ২০১৬ সালে ইংল্যান্ডে টি-টোয়েন্টি ব্ল্যাস্ট টুর্নামেন্টে খেলতে গিয়ে কাঁধের ইনজুরিতে পড়েন মোস্তাফিজু রহমন। এরপর সেখান থেকেই অস্ত্রোপচার করিয়ে দেশে ফিরেন তিনি। পাঁচ মাস রিহ্যাবের পর মাঠে ফিরলেও আগেন ছন্দ হারিয়ে ফেলেন তিনি। প্রতিটি ম্যাচে হতাশ করেছিলেন দলকে। হতাশ হয়েছিলেন নিজেই। তবে হাল ছাড়েননি। কঠোর অনুশীলন করে যাচ্ছিলেন আপনমনে। শেষ পর্যন্ত তার সুফলও পেয়েছেন জিম্বাবুয়ের বিপক্ষে।  

মোস্তাফিজের এমন ফেরাতে খুশি কোচ হ্যালসাল। বেসবল খেলার উদাহরণ টেনেই বললেন, ‘আপনি যদি বেসবল পিচারদের দেখেন তাহলে দেখবেন এ ধরনের ইনজুরি অনেক খেলোয়াড়েরই হয়ে থাকে। পিচাররা ঘণ্টায় ৯০ মাইল বেগে বল করে কিন্তু এমন ইনজুরি থেকে ফিরে দুই বছর লেগে যায় আগের গতি ফিরে পেতে। আমার মনে হয় ১৮ মাস হয়েছে মোস্তাফিজ ফিরে এসেছে। সে কাটার করেছে এবং তার পেস এখন ঘণ্টায় ৮৫ মাইল বেগে ফিরে এসেছে। তাই কাটার দুর্দান্ত ছিল। সপ্তাহে অন্তত তার মাইলখানেক গতি বাড়ছে। এ কারণে তার কাটার আরও কার্যকরী হয়েছে। তার আত্মবিশ্বাস ফিরে এসেছে।’

শুধু হ্যালসেল কেন। তার এমন বীরদর্পে ফেরাতে খুশ সতীর্থ সাকিব আল হাসানও। বলেছেন, ‘মোস্তাফিজ কখনোই খারাপ খেলেনি। তবে দুই একটা ম্যাচ যে কারোরই খারাপ হতে পারে। এটা স্বাভাবিক। ওভারঅল সে গুড।’

মোস্তাফিজ যে নিজেকে আগের চেহারায় ফিরে পেতে অনেক পরিশ্রম করছেন তা উঠে এল সাকিবের কণ্ঠে। বলেন, সে ওভার কাম করতে বেশ পরিশ্রম করছে। বছরের শুরুতে পুরনো ছন্দে ফেরাতে আমরা খুবই খুশি।

গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর