তামিমের সামনে ‘অন্যরকম’ মাইলফলকের হাতছানি


স্পোর্টস ডেস্ক: প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০১৮, ০২:৩৩ পিএম
তামিমের সামনে ‘অন্যরকম’ মাইলফলকের হাতছানি

ত্রিদেশীয় সিরিজের নিজেদের প্রথম ম্যাচে টাইগারদের দেশ সেরা ওপেনার তামিম ইকবালের অপরাজিত ৮৪ রানই জিম্বাবুয়ের বিপক্ষে সহজ জয় এনে দেয়। ওই ম্যাচে তামিম যদি আর ৭টি রান করার সুযোগ পেতেন তবে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে সব ফরমেট মিলিয়ে ১১,০০০ হাজার রানের মালিক হতেন এ বাঁ-হাতি ব্যাটসম্যান। কিন্তু এমন মাইলফলক ছুঁতে তাকে অপেক্ষা করতে হবে আরো একটি ম্যাচ।

১১ হাজার রানের রেকর্ডের পাশাপাশি আরেকটি মাইলফলক অপেক্ষা করছে তামিমের জন্য। তবে সেটি কিছুটা কষ্টকরই হবে ২৮ বছর বয়সী এই ব্যাটসম্যানের । একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে নির্দিষ্ট কোনো ভেন্যুতে সবচেয়ে বেশি রান করার হাতছানি তার সামনে। নিজের নামের পাশে এই অর্জনটি লেখাতে ত্রিদেশীয় সিরিজে তামিমের প্রয়োজন ২১০ রান। 

আর এই রান করতে পারলে সাবেক দুই কিংবদন্তি ক্রিকেটার পাকিস্তানের ইনজামাম উল হক ও শ্রীলঙ্কার সনাৎ জয়সুরিয়াকে পিছনে ফেলে কোনো নির্দিষ্ট ভেন্যুতে ওয়ানডেতে সবচেয়ে বেশি রানের মালিক হবেন তামিম।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মোট ৭১টি ওয়ানডে খেলে ৩৩.৪০ গড়ে তামিমের সংগ্রহ ২৩০৫ রান। তালিকায় তার উপরে থাকা দুই ব্যাটসম্যান ইনজামামের সংগ্রহ ২৪৬৪ রান আর জয়সুরিয়ার ২৫১৪ রান।

ওয়ানডেতে এক মাঠে সবচেয়ে বেশি রান করার রেকর্ড শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান সনাৎ জয়াসুরিয়ার। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ৭১ ম্যাচে ৭০ ইনিংসে ব্যাটিং করে ২৫১৪ রান করেছেন 'মাতারা হারিকেন' খ্যাত এই বাঁহাতি। 

এই মাইলফলক ছোঁয়ার হাতছানিতে তামিমের সাথে প্রতিদ্বন্দ্বিতায় আছেন তারই বন্ধু ও সতীর্থ সাকিব আল হাসান। শেরেবাংলা স্টেডিয়ামে ৭৩ ম্যাচে ৭০ ইনিংসে ব্যাট করে সাকিব করেছেন ২২১৪ রান। জয়সুরিয়াকে পেছনে ফেলতে সাকিবের দরকার আর ৩০১ রান।

গো নিউজ২৪/এসএম

খেলা বিভাগের আরো খবর