পাল্টে যাচ্ছে বিশ্বকাপের হিসাব-নিকাশ!


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২৩, ২০১৭, ১০:১৮ পিএম
পাল্টে যাচ্ছে বিশ্বকাপের হিসাব-নিকাশ!

ইতোমধ্যে সবাই জেনে গিয়েছে রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে গেছে চিলি এবং চারবারের চ্যাম্পিয়ন ইটালি। বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের কাছে ৩-০ গোলে হেরে মূলপর্বে খেলার স্বপ্ন হারিয়েছে চিলিকে। 

অপরদিকে, সুইডেনের কাছে হেড টু হেডে হেরে দীর্ঘ ৫৯ বছর পর বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে চারবারের চ্যাম্পিয়নরা।

আর নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে ২-০ গোলের জয় নিয়ে ৩২তম দল হিসেবে বিশ্বকাপে পা রেখেছে পেরু। তবে ইতালিয়ান সংবাদপত্র ‘লিবারো’-এর এক প্রতিবেদনে জানা গেছে, বিশ্বকাপে শেষ পর্যন্ত না-ও খেলা হতে পারে তাদের। 

কেননা কোনো দেশের ফুটবল ফেডারেশনে সরকারের হস্তক্ষেপ ফিফা কর্তৃক নিষিদ্ধ। সেটা হলে ফেডারেশনকেই নিষিদ্ধ করে দিতে পারে ফিফা।

আগামী বছরের রাশিয়ার বিশ্বকাপে ইতালি কিংবা চিলিকে দেখতে পাওয়ার আশা দেখা দিয়েছে। এমন হলে কপাল পুড়বে পেরুর। কেননা দেশটির সংসদে একটি বিল উত্থাপন করা হয়েছে। যে বিলটি পাস হলে স্বায়ত্ত্বশাসন হারাতে পারে পেরু ফুটবল ফেডারেশন। এতে বিশ্বকাপে খেলার যোগ্যতা হারাতে পারে দলটি।

এমন হলে ইতালি বা চিলির মধ্যে থেকে একটি দল খেলে ফেলতে পারে বিশ্বকাপ। ফিফার সংবিধানের ৭ নাম্বার অনুচ্ছেদে বলা আছে, ’যদি কোন সংস্থাকে (বিশ্বকাপের ৩২টি দল থেকে) নিষিদ্ধ করা হয় কিংবা রেস থেকে বাদ দেওয়া হয়, তবে ফিফার সাংগঠনিক কমিটি তার ব্যাপারে সিদ্ধান্ত নেবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।’

গো নিউজ২৪/এবি

খেলা বিভাগের আরো খবর