এই সাবজেক্টে তুখোড় ছিলেন বলেই ক্রিকেট মস্তিষ্ক এত প্রখর ধোনির


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১৯, ২০১৭, ০৫:১০ পিএম
এই সাবজেক্টে তুখোড় ছিলেন বলেই ক্রিকেট মস্তিষ্ক এত প্রখর ধোনির

শৈশব থেকেই বাকিদের থেকে আলাদা মহেন্দ্র সিং ধোনি। জীবনের অন্যদের মতোই ক্যারিয়ারে উত্থান পতন লক্ষ্য করেছেন ধোনি। তবে কখনই নিজের লক্ষ্য থেকে বিচ্যুত হননি। তার বায়োপিকের সূত্রে অনেকেই ধোনির বিষয়ে অনেক অজানা তথ্য জেনেছেন।

প্রথম জীবনে ধোনি গোলকিপার হতে চেয়েছিলেন। তবে ঘটনাচক্রে তিনি হয়ে যান উইকেটকিপার। তারপরেই গ্লাভস হাতে বিশ্বজয়! তবে জানেন কী ধোনির প্রিয় বিষয় কী? উত্তরটা খুব সহজ। ধোনির প্রিয় বিষয় অঙ্ক। বিদ্যালয় জীবনে ধোনি অঙ্কে বেশ ভাল ছিলেন। ধোনিও একাধিকবার তিনি সাক্ষাৎকারে বলেছেন অঙ্ক তিনি ভালবাসেন। তিনি আরও বলেছিলেন, পঞ্চম শ্রেণি পর্যন্ত অঙ্কে তিনি সেরা ছিলেন ক্লাসের বাকিদের তুলনায়।

তবে যখন ফুটবল থেকে ক্রিকেটে ফোকাস সরিয়ে নিচ্ছিলেন ধোনি তখন অঙ্কে সামান্য ভীতি জন্মায় তার। তবে তিনি এখনো স্বীকার করেন জ্যামিতিতে বেশ ভাল ছিলেন তিনি।

এক সাক্ষাৎকারে ধোনি জানিয়েছিলেন, ‘‘পঞ্চম শ্রেণি পর্যন্ত অঙ্ক আমার প্রিয় বিষয় ছিল। তবে যখন বীজগণিত সিলেবাসে এল তখন কিন্তু ইতিমধ্যেই আমি ক্রিকেট খেলতে শুরু করে দিয়েছি। তাই অঙ্ক কিছুটা কঠিন হয়ে পড়েছিল। তবে তা-ও অঙ্ক আমার প্রিয় বিষয়, এখনো।’’
এরপরে ধোনি আরো বলেছিলেন, ‘‘তাই যদি আমাকে কোনো একটা বিষয় পছন্দ করতে হয়, তা হবে অঙ্ক। যদিও ষষ্ঠ শ্রেণিতে খুব একটা ভাল ছিলাম না অঙ্কে। তবে জ্যামিতি কষতে বেশ লাগত।’’
অঙ্কে মাথা পরিষ্কার বলেই মাঠে কঠিন পরিস্থিতিতে দুই ফিল্ডারের মাঝখান দিয়ে বল রাখতে পারতেন! বোলার বল করতে আসার আগেই অফ সাইড- অনসাইডের কত জন ফিল্ডার রাখা রয়েছে, সেই অনুযায়ী শট খেলতে পারতেন। আস্কিং রেট বেড়ে গেলেও দ্রুত তিনি হিসেব করতে পারেন, সেই মতো নিজের ইনিংসকে সাজিয়ে নিতে। বাইরে থেকে কারোর পরামর্শের দরকার ছিল না। জ্যামিতিতে জ্ঞান প্রখর বলেই বুঝতে পারেন কোন পজিশনে ফিল্ডার রাখতে হবে।
গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর