আফ্রিদি-গেইলদের পাশে ডি ভিলিয়ার্স


স্পোর্টস ডেস্ক ‍‍ প্রকাশিত: অক্টোবর ১৮, ২০১৭, ০৮:০২ পিএম
আফ্রিদি-গেইলদের পাশে ডি ভিলিয়ার্স


তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ দল। বুধবার (১৮ অক্টোবর) পার্লে বাংলাদেশ সময় দুপুর ২টায় অনুষ্ঠিত হওয়া ম্যাচটিতে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই ঝড়ো ব্যাটিং উপহার দেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার।  

যদিও দ্বিতীয় ম্যাচে দলীয় ৯০ রানের মাথায় সিরিজের প্রথম ম্যাচে অপরাজিত ১৬৮* রান করা ডি কককে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন সাকিব। ১৭.৩ ওভারের মাথায় আউট হন তিনি। ঠিক তার তিন বল পরেই অর্থাৎ ওভারের শেষ বলে অধিনায়ক ডু প্লেসিসকে ক্লিন বোল্ড করে মাঠ ছাড়া করেন টাইগার দলের এই অলরাউন্ডার। 

এরপর ব্যাট হাতে নেমে শুরু থেকে ব্যাটিং তাণ্ডব চালাতে থাকেন সিরিজের প্রথম ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ না পাওয়া ডি ভিলিয়ার্স। রুবেল হোসেনের বলে সাব্বিরের হাতে ক্যাচ তুলে সাজঘরে ফেরার আগে  ১৫ চার ও ৭ ছক্কায় ক্যারিয়ার সেরা ব্যাটিং উপহার দেন তিনি। এর আগে একদিনের ম্যাচে তার সর্বোচ্চ রান ছিল ১৬২*। 

ওয়ানডেতে ঠিক ২০০টি ছক্কা নিয়ে এতদিন পাঁচ নম্বরে ছিলেন ম্যাককালাম। বাংলাদেশের বিপক্ষে সাতটি ছক্কা হাঁকানোর পথে ব্রেন্ডনকে ছাড়িয়ে যান ডি ভিলিয়ার্স। ২২৪ ম্যাচে এখন দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানের ছক্কাসংখ্যা ২০১টি।

আন্তর্জাতিক ওয়ানডেতে রেকর্ড সর্বোচ্চ ৩৫১টি ছক্কা হাঁকিয়েছেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহিদ আফ্রিদি। সনাথ জয়াসুরিয়ার ছক্কাসংখ্যা ২৭০টি। ডি ভিলিয়ার্সের সামনে থাকা ক্রিস গেইল ২৫২টি এবং এমএস ধোনি ২১৩টি ছক্কা হাঁকিয়েছেন।

ওয়ানডেতে ছক্কার ডাবল সেঞ্চুরিতে ডি ভিলিয়ার্স দ্বিতীয় দ্রুততম। আফ্রিদি ১৯৫ ইনিংসেই ছক্কার ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন। অন্যদিকে ২২৪ ম্যাচের ২১৪তম ইনিংসেই ডাবল সেঞ্চুরি পূর্ণ হয় ডি ভিলিয়ার্সের। ম্যাককালামের ২২৮, গেইলের ২৪১, ধোনির ২৪৮ এবং জয়াসুরিয়ার লেগেছে ৩৪৩ ইনিংস। 

ইতিহাসের মাত্র সপ্তম ব্যাটসম্যান হিসেবে সবগুলো টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে (আফগানিস্তান ও আয়ারল্যান্ড বাদে) সেঞ্চুরি করার কীর্তি গড়েন তিনি। একইদিন ইতিহাসের মাত্র ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ছক্কার ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন ডি ভিলিয়ার্স। ছক্কায় ছাড়িয়ে যান নিউজিল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার ব্রেন্ডন ম্যাককালামকে।

গো নিউজ ২৪/ এ আই 

খেলা বিভাগের আরো খবর