বড়ই দুর্ভাগা রুবেল


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১৮, ২০১৭, ০৬:৪১ পিএম
বড়ই দুর্ভাগা রুবেল

হয়েও হলো না রুবেলের। এ নিয়ে দু‘বার হ্যাটট্রিকের খুব কাছে গিয়েও ফিরে এলেন তিনি।  তাসকিনের দারুণ এক ওভারের পরেই ওভারে (৫০তম ) বোলিংয়ে এলেন জাতীয় দলের এই গতি দানব। পরপর তুলে নিলেন ডুমিনি আর প্রিটোরিয়াসকে। হ্যাটট্রিকের হাতছানি। ব্যাটসম্যান বেহারদিন কোনমতে শেষ বলটা পার করে দেয়ায় অবশ্য দ্বিতীয়বারের মত হ্যাটট্রিকের স্বাদ পাওয়া হল না তার।

পার্লে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে লড়ছে বাংলাদেশ। ম্যাচটিতে প্রথমে ব্যাটিং করে ৩৫৩ রান সংগ্রহ করে আমলা-ডি ভিলিয়ার্সরা।  বলা যায়, সফরকারী বোলাদের কম-বেশি সবাই রান দিয়েছেন।  তবে উইকেটের দেখা কম বোলারই পেয়েছেন। 

টাইগার পেসার রুবেল এই ম্যাচে ১০ ওভারের কোটা পূর্ণ করেছেন। ৬২ রান খরচায় চার উইকেট দখলে। দুটি আগেই পেয়েছিলেন। শেষ ওভারে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগানোর পথে পেয়েছেন বাকি দুটি। মাইলফলক ছোঁয়া না হলেও বিবর্ণ বোলিং প্রদর্শনীর সিরিজে টাইগারদের জন্য রুবেল যেন ‘সোনার হরিণের’ স্বাদ এনে দেওয়া দূত।

এদিন ৫০তম ওভারের চতুর্থ বলে জেপি ডুমিনিকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন রুবেল। পরের বলে ড্যান প্রিটোরিয়াসকে ইমরুলের ক্যাচ বানান। হ্যাটট্রিক বলটিতে কোন রান না দিলেও উইকেট পাননি। ফারহার বেহারদিন লেগসাইডে বল ঠেলে দিতে যেয়ে কোনমতে পার পেয়ে যান। আগে স্বাগতিকদের দুই সর্বোচ্চ সংগ্রাহক হাশিম আমলাকে (৮৫) মুশফিকের গ্লাভসে, এবি ডি ভিলিয়ার্সকে (১৭৬) সাব্বিরের তালুতে বন্দী করেন রুবেল।

বাংলাদেশের পাঁচজন বোলার ওয়ানডেতে হ্যাটট্রিকের স্বাদ পেয়েছেন। তালিকায় আছেন রুবেলও। লাল-সবুজদের তৃতীয় হ্যাটট্রিক ছিল সেটি। আসে ২০১৩ সালে। রুবেল হোসেন মিরপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে যখন হ্যাটট্রিকের দেখা পান।

প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে হ্যাটট্রিক পেয়েছিলেন পেসার শাহাদাত হোসেন। জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৬ সালে, হারারেতে। টাইগারদের পরের হ্যাটট্রিকটি জিম্বাবুয়ের বিপক্ষেই, ২০১০ সালে মিরপুরের হোম অব ক্রিকেটে আব্দুর রাজ্জাকের।

তাইজুল ইসলাম চতুর্থ বাংলাদেশি হিসেবে এই কীর্তি গড়েন ২০১৪ সালে। জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকেই হ্যাটট্রিক করার মাইলফলকে নাম লেখান তিনি। যেটি ছিল প্রথম কোন ক্রিকেটারের অভিষেকে হ্যাটট্রিক করার বিরল কীর্তি।

আর বাংলাদেশের পঞ্চম বোলার হিসেবে ওয়ানডেতে হ্যাটট্রিকের দেখা পেয়েছিলেন তাসকিন আহমেদ। গত শ্রীলঙ্কা সফরে ডাম্বুলার রণগিরি স্টেডিয়ামে স্বাগতিকদের ইনিংসের শেষ ওভারে দারুণ মাইলফলকটি স্পর্শ করেন ডানহাতি এই পেসার।
গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর