তিন বিশ্বকাপে কত গোল করেছে মেসি?


সোহরাব মাহাদী, স্পোর্টস করেসপন্ডেন্ট: প্রকাশিত: অক্টোবর ১৮, ২০১৭, ০২:৫১ পিএম
তিন বিশ্বকাপে কত গোল করেছে মেসি?

লিওনেল মেসি! বর্তমান সময়ের সেরা ফুটবলার। শুধু তাই নয় ইতোমধ্যে পেয়ে গেছেন ফুটবল ইতিহাসে সর্বকালের সেরা ফুটবলারের খ্যাতাব। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে অংশ নিচ্ছে তার দল আর্জেন্টিনা।

বাছাই পর্বের শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে খাদের কিনারা থেকে দলকে টেনে নিয়ে যায় বিশ্বকাপ মঞ্চে। তার হ্যাট্রিকে দুর্দান্ত এক জয় পায় আর্জেন্টিনা। 

মেসি আর্জেন্টিনার হয়ে খেলেছে ৩টি বিশ্বকাপ। ২০০৬ জার্মানি বিশ্বকাপ, ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ ও সবশেষ ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ। চতুর্থ বিশ্বকাপ হিসেবে অপেক্ষা করছে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের।

তিন বিশ্বকাপে সব মিলিয়ে ১৫ ম্যাচে মাঠে নেমেছেন এ ফুটবল জাদুকর। আর প্রতিপক্ষের জালে জড়িয়েছেন ৫টি গোল। বিশ্বকাপে এখন পর্যন্ত তার গোলের সংখ্যা মোট ৫ টি।

২০০৬ সালের জার্মান বিশ্বকাপে ৩টি ম্যাচ খেলেন মেসিরা। সে বিশ্বকাপের অভিষেকেই প্রথম গোলের দেখা পান মেসি। যদিও ফিফার সে আসরে আর গোল করতে পারে নাই এ খুদে জাদুকর। 

২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে ৫ ম্যাচ খেলেন মেসি। শেষ ১৬তে গিয়ে বিদায়নে তার দল। তবে এ আসরে কোন গোল করতে পারেনি মেসি। গোল শূন্য ছিল তার ২০১০ বিশ্বকাপ।

ফিফার সবশেষ আসর ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে ফাইনাল খেলে মেসি বাহিনী। ফাইনালে জার্মানির কাছে ১-০ গোলে হেরে বিশ্বকাপ জয়ের স্বপ্ন ভাগে আর্জেন্টিনার। সে আসরে সাত ম্যাচ খেলেন মেসি। আর গোল করেন ৪টি। 

এবার দেখার অপেক্ষা তার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে দলকে শিরোপা এনে দিতে পারেন কিনা। আর বিশ্বকাপে নিজের গোলের সংখ্যা বাড়াতে পারেন কিনা। 

খেলা বিভাগের আরো খবর