বিশ্বকাপের পথে ইতালি, বাধা সুইডেন


স্পোর্টস ডেস্ক: প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৭, ০৮:১৫ পিএম
বিশ্বকাপের পথে ইতালি, বাধা সুইডেন

ইতোমধ্যে এক তৃতীয় অংশ দল নিশ্চিত করেছে তাদের বিশ্বকাপ অংশগ্রহন। তবে এখন পর্যন্ত ২০১৮ রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করতে পারেনি চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। প্লে-অফে সুইডেনের বাধা পেরিয়ে তবেই রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিতে হবে ইতালিয়ানদের।

বাংলাদেশ সময় মঙ্গলবার সন্ধ্যা ছয়টায় প্লে-অফের ড্র অনুষ্ঠিত হয়। ইউরোপিয়ান অঞ্চলের আটটি দলকে নিয়ে এই ড্র অনুষ্ঠিত হয়। অন্য তিনটি প্লে-অফে ডেনমার্ক-রিপাবলিক অব আয়ারল্যান্ড, ক্রোয়েশিয়া-গ্রিস এবং নর্দান আয়ারল্যান্ড-সুইজারল্যান্ড মুখোমুখি হবে।

প্লে-অফে দলগুলো হোম এবং অ্যাওয়ে ভিত্তিতে খেলবে। প্রথম লেগ ৯ থেকে ১১ নভেম্বর মাঠে গড়াবে। দ্বিতীয় লেগের ম্যাচগুলো ১২ থেকে ১২ নভেম্বর অনুষ্ঠিত হবে।

ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বের নয়টি দল সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেয়। এই নয় দলের সেরা আটটি রানার্সআপ দল জায়গা করে নেয় প্লে-অফে।
 
ইউরোপ থেকে বাছাইপর্বের বাধা পেরিয়ে সরাসরি রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নেয় ফ্রান্স, পর্তুগাল, জার্মানি, সার্বিয়া, পোল্যান্ড, ইংল্যান্ড, স্পেন, বেলজিয়াম ও আইসল্যান্ড। স্বাগতিক দেশ হিসেবে সরাসরি খেলবে রাশিয়া। 

এএফসি থেকে রাশিয়া বিশ্বকাপের টিকিট পায় ইরান, দক্ষিণ কোরিয়া, জাপান ও সৌদি আরব। কনক্যাকাফ অঞ্চল থেকে ২০১৮ বিশ্বকাপ নিশ্চিত করে মেক্সিকো, কোস্টারিকা ও পানামা। দক্ষিণ আমেরিকান অঞ্চল থেকে বিশ্বকাপ নিশ্চিত করে ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা ও কলম্বিয়া। নাইজেরিয়া ও মিশর রাশিয়া বিশ্বকাপের টিকিট পায় আফ্রিকা থেকে।

১৯৩৪ এবং ১৯৩৮ সালে বিশ্বকাপের দ্বিতীয় ও তৃতীয় আসরে শিরোপা জয় করে ইতালি। এরপর ১৯৮২ এবং ২০০৬ সালেও শিরোপা ঘরে তোলে দলটি। ইতালির চেয়ে বেশিবার বিশ্বকাপ জয় করে শুধু ব্রাজিল (৫)। ইতালির সমান চারবার বিশ্বকাপ জয় করে জার্মানিও।

গো নিউজ২৪/এসএম

খেলা বিভাগের আরো খবর