রিয়াল মাদ্রিদে বাবার মুখোমুখি ছেলে


স্পোর্টস ডেস্ক ‍‍ প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০১৭, ০৯:৪৩ পিএম
রিয়াল মাদ্রিদে বাবার মুখোমুখি ছেলে

খেলোয়াড় হিসেবে যেখানে বেড়ে ওঠা সেই দলের বিপক্ষে খেলা 'অন্যরকম' এক অভিজ্ঞতাই। আর তেমন একটি ক্লাবের ডাগআউটে যদি বসে থাকেন খেলোয়াড়টির বাবা; তবে! এমন এক পরিস্থিতিরই মুখোমুখি হতে যাচ্ছেন এনজো জিদান।

শনিবার স্প্যানিশ লা লিগা ম্যাচে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও আলাভেস। জিদান ম্যাচটিতে থাকবেন যথারীতি রিয়াল মাদ্রিদের ডাগআউটে। অন্যদিকে তার ছেলে এনজো খেলবেন আলাভেসের হয়ে; নিজের সাবেক ক্লাবের বিপক্ষে।

২০০৪ সালে রিয়াল মাদ্রিদের যুব একাডেমিতে যোগ দেন এনজো জিদান। এরপর রিয়াল মাদ্রিদের 'বি' দলের হয়ে খেলেন তিনি। গত মৌসুমে রিয়াল মাদ্রিদের সিনিয়র দলের জার্সিতে একমাত্র ম্যাচটিতে খেলেন জিদানের ছেলে। কোপা ডেল রে'র ম্যাচটিতে রিয়ালের জার্সিতে অভিষেক ম্যাচেই গোল করেন কোচ জিদানের ছেলে।

আলাভেসের জার্সিতে এনজো'র অভিষেক হয় ২৬ আগস্ট, ২০১৭। সেই ম্যাচটিতে ঘরের মাঠে বার্সেলোনার বিপক্ষে ০-২ গোলে হেরে যায় আলাভেস।

এনজো রিয়ালের মুখোমুখি হওয়াকে একইসঙ্গে অতিপ্রাকৃত এবং স্পেশাল অভিজ্ঞতা হিসেবে উল্লেখ করেছেন। চলতি মৌসুমে তিন বছরের চুক্তিতে আলাভেসে যোগ দেন এনজো। তবে নতুন মৌসুমে আলাভেসের হয়ে মাত্র দুটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন জিদান।
শনিবারের ম্যাচকে সামনে রেখে রোমাঞ্চিত এনজো বলেন, 'এটি হবে অতিপ্রাকৃত। কিন্তু একইসঙ্গে এটি আমার জন্য অত্যন্ত স্পেশাল ম্যাচও।'

ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জিতেছেন জিদান। রিয়াল মাদ্রিদের হয়ে খেলোয়াড় হিসেবে পেয়েছেন সাফল্য। কোচ হওয়ার পরও ভাসছেন সাফল্যের জোয়ারে। এনজোর অনুপ্রেরণা তার বাবাই।

আলাভেসের ফরাসি তারকা বলেন, 'আমার বাবা সমসময় আমার জন্য অনুকরণীয়। তিনি ছিলেন গ্রেট ফুটবলার। তিনি যা করেছেন আমি সবসময় সেগুলো অনুসরণ করার চেষ্টা করি।'

রিয়াল মাদ্রিদে তারকাদের ভিড়ে প্রথম একাদশে খেলার সুযোগই মিলছিল না এনজোর। যে কারণে ক্লাব ছাড়তে বাধ্য হন তিনি।

এই বিষয়ে জিদানের ছেলে বলেন, 'রিয়াল মাদ্রিদ ছাড়ার সিদ্ধান্ত নেয়া কখনোই সহজ ছিল না। কেননা, এমন কোনো ক্লাব নেই যেটি রিয়ালের চেয়ে এগিয়ে রয়েছে। কিন্তু দুর্ভাগ্যবশত কিছু খেলোয়াড় সেখানে থাকতে পারেন না।'

গো নিউজ ২৪/ এস কে 

খেলা বিভাগের আরো খবর