লেস্টারের হামজাকে আনতে চেয়েছিল বাংলাদেশ


স্পোর্টর প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০১৭, ০৪:০৬ পিএম
লেস্টারের হামজাকে আনতে চেয়েছিল বাংলাদেশ

লেস্টার সিটির জার্সিতে লিভারপুলের বিপক্ষে সম্প্রতি অভিষেক হয়েছে হামজা চৌধুরী নামের এক বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবলারের। হামজা এখন ১৯ বছরের তরুণ। বয়স যখন ১৭ তখন থেকেই বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নজরে ছিলেন। বাফুফের ইচ্ছা ছিল তাকে ঢাকায় এনে যুবদল কিংবা জাতীয় দলের জন্য প্রস্তুত করা।

হামজার জন্ম, বেড়ে ওঠা ইংল্যান্ডেই। লেস্টারশায়ারে। মা ক্যারিবিয়ান। বাবা বাংলাদেশি।

দুই বছর আগে ঢাকার বিভিন্ন ক্লাবের কয়েকজন বিদেশি ফুটবলারকে বাংলাদেশের নাগরিকত্ব দিয়ে জাতীয় দলে খেলানোর পরিকল্পনার কথা শোনা যায়। কিন্তু পরে বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হলে বাফুফে ওই সিদ্ধান্ত থেকে সরে আসে। ওই সময় ইউরোপের বিভিন্ন দেশে বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবলারদের খোঁজ শুরু করে বাফুফের গভর্নিং বডি।

বাফুফের একটি সূত্র চ্যানেল আই অনলাইনকে জানিয়েছে, ইংল্যান্ড থেকে তখন হামজা ছাড়াও ম্যানচেস্টারের জিদান মিয়া, জাকি বারানশিল, সীমান্ত আহমেদ, ইয়াসিন তালহা, রহিম ফার্নান্দেজ, আহমেদুজ্জামান ওনাসিস এবং জামান আরিকের খোঁজ পাওয়া যায়। কিন্তু পরে নানা জটিলতায় তাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করা সম্ভব হয়ে ওঠেনি।

এদের বাইরে আরও তিনজন বাংলাদেশি বংশোদ্ভূত ইংলিশ ফুটবলারের খোঁজ আসে বাফুফের কাছে। তারা নিজেরাই সিভি পাঠান। সেই সময় তারা সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে খেলার আগ্রহ দেখিয়েছিলেন। এই তিনজন হলেন আকমল, রাব্বি ইসলাম এবং রহিম উদ্দিন। তিনজনই কার্ডিফে থাকেন।

গো নিউজ২৪/এসএম

খেলা বিভাগের আরো খবর