প্রথম টেস্ট: বাংলাদেশ-অস্ট্রেলিয়া বনাম বৃষ্টি!


স্পোর্টস ডেস্ক: প্রকাশিত: আগস্ট ২৪, ২০১৭, ০১:০৩ পিএম
প্রথম টেস্ট: বাংলাদেশ-অস্ট্রেলিয়া বনাম বৃষ্টি!

দীর্ঘ ১১ বছর পর টেস্ট খেলতে বাংলাদেশ সফরে এসেছে অস্ট্রলিয়া দল।  অর্থাৎ ২০০৬ সালে সবশেষ টেস্ট খেলতে বাংলাদেশ সফরে আসে আজিরা। অস্ট্রেলিয়া যখন শেষবারের মতো টেস্ট সিরিজে অংশ নিতে বাংলাদেশ সফর করেছিল- তখন সফরকারীরা ছিল তৎকালীন বিশ্বচ্যাম্পিয়ন দল। 

গত ১১ বছরে পাল্টে গেছে অনেককিছু। শক্তিমত্তায় বেশ বড়সড় হয়েছে বাংলাদেশ, অস্ট্রেলিয়ার পুরো চেহারাই গেছে পাল্টে, বদল হয়েছে দুই দলের খেলোয়াড় তালিকাও। পাল্টেনি শুধু একটি বিষয়- আগেরবারের মতো এবারও বিশ্বচ্যাম্পিয়নের তকমা গায়ে লাগিয়েই অজিরা এসেছে বাংলাদেশ সফরে।

স্বাভাবিকভাবেই তাই অস্ট্রেলিয়ার বহুল প্রত্যাশিত এই সফর নিয়ে দুই দেশের ক্রিকেট সমর্থকদের রয়েছে অনেক আগ্রহ। তবে সিরিজ মাঠে গড়ানোর আগে সবার মনে কাজ করছে একটি শঙ্কা। বৃষ্টির শঙ্কা!

অস্ট্রেলিয়া ও বাংলাদেশ পরস্পরের মুখোমুখি হলেই যেন এক কাঠি সরেস হয়ে বসে বৃষ্টি, সমর্থকদের কাহচে যা ‘বেরসিক’ বটে। দুই দলের সর্বশেষ দেখা হওয়ার রেকর্ড দুটি সেই কথাই বলছে। ২০১৫ বিশ্বকাপে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিসবেনে ম্যাচ ছিল বাংলাদেশের। ঐ ম্যাচে বল গড়ানো দূরে থাক, টস-পর্বটাও হতে দেয়নি বেরসিক এই বৃষ্টি। বড় মঞ্চে ‘আধুনিক’ বাংলাদেশের সাথে অস্ট্রেলিয়ার সাক্ষাতের রোমাঞ্চ সেবার বৃষ্টিতে ভিজে গেলেও ২০১৭ সালে এসেছিল আরেকটি সুযোগ।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া ছিল একই গ্রুপের অন্তর্ভুক্ত। সেমিফাইনাল নিশ্চিত করার ম্যাচে টানটান উত্তেজনাকর লড়াইয়ে মুখোমুখি হয়েছিল দুই দল, জয়ী দল যেখানে পেয়ে যেত শেষ চারের টিকিট। ঐ ম্যাচে বাংলাদেশ হেরে যাবে- এমন মুহূর্তে স্মিথ-ওয়ার্নারদের সামনে বাঁধ সাধল বৃষ্টি। শেষপর্যন্ত বৃষ্টির পতন না থামায় অমীমাংসিতভাবে শেষ হয় ম্যাচটি। ভাগ্যের ছোঁয়ায় শেষমেশ শেষ চারে খেলে বাংলাদেশ, আর সেমির স্বপ্ন অধরা রেখেই দেশে ফিরে যায় অস্ট্রেলিয়া।

বৃষ্টির ছোঁয়া দুবারই বাংলাদেশকে পরের পর্বে উত্থিত করে দিলেও আসন্ন টেস্ট সিরিজে নেই কোনো পর্ব-বিভাজন, পরিসংখ্যান কিংবা কুসংস্কারে বিশ্বাসীদের কাছে তাই বৃষ্টি হতে পারছে না কাঙ্ক্ষিত আশীর্বাদ। তবে আশীর্বাদ হোক কিংবা অভিশাপ, ঢাকা ও চট্টগ্রাম উভয় টেস্টেই আগন্তুক হয়ে আবির্ভূত হতে পারে আলোচিত বৃষ্টি। সমর্থকদের মন যাই বলুক, আবহাওয়া অফিসের সরবরাহ করা তথ্য যে অস্ট্রেলিয়া কিংবা বাংলাদেশের বদলে বৃষ্টির জয়গানই গাইছে!

অস্ট্রেলিয়া ও বাংলাদেশের মধ্যকার প্রত্যাশিত জমজমাট লড়াইটি শেষমেশ অস্ট্রেলিয়া ও বাংলাদেশকে এক করে ‘অস্ট্রেলিয়া ও বাংলাদেশ’ বনাম ‘বৃষ্টি’-র লড়াই করে তুলে কি না, সেটিই এখন দেখার বিষয়!-বিডিক্রিকটাইম
গো নিউজ২৪/এসএম

খেলা বিভাগের আরো খবর