দশ বছর আগে ধোনিকে নিয়ে গম্ভীরের বক্তব্য সত্যি প্রমাণিত


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুলাই ২৭, ২০১৭, ০৫:৪৩ পিএম
দশ বছর আগে ধোনিকে নিয়ে গম্ভীরের বক্তব্য সত্যি প্রমাণিত

এক দশক আগে ভারতীয় ক্রিকেটে যখন উল্কাগতিতে উত্থান হয় মহেন্দ্র সিংহ ধোনি নামক এক ব্যক্তির, তখনই ভারতীয় ক্রিকেটে প্রতিষ্ঠিত তারকা গৌতম গম্ভীর। ধোনির ক্রিকেট ক্যারিয়ার যে বেশ উজ্জ্বল, তখন বলেছিলেন গম্ভীর। এখন তা অক্ষরে অক্ষরে সত্যি।

সম্প্রতি জাতীয় দলের প্রাক্তন তারকা হেমাঙ্গ বাদানি একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে কলাম লিখেছেন, সেখানেই গম্ভীরের নিখুঁত ভবিষ্যদ্বাণীর কথা উল্লেখ করেন তিনি। প্রায় একদশক আগে ধোনি যখন উঠতি তারকা, তখন একটি চ্যাট শো-য়ে গম্ভীর ও বাদানি- দুজনেই হাজির ছিলেন। সেখানেই বাদানির কাছে ধোনির ব্যাপারে বেশ উচ্চাশা পোষণ করেন গম্ভীর।

সেই কথাই এখন প্রবলভাবে সত্যি। ঝড়ো ব্যাটিং ও প্রখর অধিনায়কত্ব- ধোনিকে ভারতীয় ক্রিকেটের সেরাদের আসনে বসিয়ে দিয়েছে। টি-টোয়েন্টি ও ওয়ানডে - দুই ধরনের ক্রিকেটেই অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জিতেছেন। ক্যাপ্টেন হিসেবে জিতেছেন চ্যাম্পিয়ন্স ট্রফি। 

অধিনায়কত্বের মণি মাণিক্য সরিয়ে রেখে ব্যাটসম্যান হিসেবেও ধোনির কীর্তি কম নয়। ওয়ানডে-তে দশ হাজার রানের থেকে সামান্যই দূরে তিনি। গোটা ক্যারিয়ার ৬ ও ৭ নং-এ ব্যাটিং করে এমন কীর্তি রূপকথার থেকে কোনো অংশে কম নয়।  নিজের ফিনিশিং দক্ষতার জোরেই বহু ম্যাচ উতরে দিয়েছেন ভারতকে। 

পরিসংখ্যানের বিচারে তিনিই আপাতত দেশের সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক। বিদেশে টানা ৮টি টেস্ট হার হজম করলেও সৌরভকে (২২টি টেস্ট জয়) পেরিয়ে আপাতত শীর্ষে তিনিই (২৬টি টেস্ট জয়)।  গম্ভীরের সঙ্গে ধোনির ক্যারিয়ারের প্রথম পর্বে বেশ ভালই সম্পর্ক ছিল। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গেই সেই সম্পর্কে শীতলতা এসেছে, এমনটাই ধারণা। তবে বহু পূর্বেই তিনি ধোনির শ্রেষ্ঠত্ব নিয়ে আগাম আঁচ করেছিলেন। বাদানির অতীতের স্মৃতি রোমন্থনেই সেই ঘটনা প্রকাশ্যে এল।
গো নিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর