টেন্ডুলকারের অনেক আগেই ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুলাই ২৬, ২০১৭, ০৩:৫৪ পিএম
টেন্ডুলকারের অনেক আগেই ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি

ভারতে ক্রিকেটের রাজা বলা হয় শচিন টেন্ডুলকারকে। ক্রিকেটীয় জীবনে অসংখ্য রেকর্ডের মালিক তিনি। বর্তমানে ব্যাট-প্যাড আলমারিতে তুলে রাখলেও ঠিকই ক্রিকেটের সঙ্গে লেগে আছে।  ক্রিকেটে পুরুষদের মধ্যে ডাবল সেঞ্চুরি হাঁকানো প্রথম ব্যাক্তি তিনিই।

কিন্তু আপনি জানেন কি শচিনের অনেক আগেই ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন বেলিন্দা ক্লার্ক নামের এক নারী ক্রিকেটার। 

২০১০ সালের ২৪ ফেব্রুয়ারি। প্রথম পুরুষ ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে দুইশো রানের মাইলফলক স্পর্শ করে ইতিহাসের পাতায় নাম লিখিয়ে ফেলেন শচিন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে লিটল মাস্টারের ২০০ রানের অপারজিত ইনিংসটি আজো ক্রিকেট ভক্তদের আলোচনায় আসে।

কিন্তু শচিনের এই রেকর্ডের এক দশকেরও আগেই ইতিহাস সৃষ্টি করেছিলেন ব্র্যাডম্যানের দেশের ক্রিকেটার বেলিন্দা। তায় সেই শচিনের দেশের মাটিতেই। ১৯৯৭ সালে মুম্বাইয়ে বান্দ্রায় ডেনমার্কের বিপক্ষে ২২৯ রানের ঐতিহাসিক ইনিংস খেলেছিলেন। তিনিও শচিনের মতো ডানহাতি ব্যাটসম্যান ছিলেন।

১৯৯১ সালে ওয়ানডে দিয়েও আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় বেলিন্দার। একটি মাত্র টি-টোয়েন্টি খেলা এই অস্ট্রেলিয়ান ক্রিকেটার ১৫টি টেস্ট ও ১১৮টি ওয়ানডে খেলেছেন যেখানে সাদা পোশাকে দুইটি ও ওয়ানডেতে পাঁচটি সেঞ্চুরির মালিক।

শুধু ডাবল সেঞ্চুরিই নয়, কয়জনই বা জানেন পুরুষ বিশ্বকাপের অনেক আগেই শুরু হয়েছিল নারী ক্রিকেট বিশ্বকাপ। পুরুষদের থেকে দুই বছর আগে অর্থাৎ ১৯৭৩ সালে প্রথমবার বিশ্বকাপ মঞ্চে দেখা গিয়েছিল নারী ক্রিকেটারদের। ২০০৫ সালে ভারত নারী দলকে হারিয়ে অস্ট্রেলিয়া নারী দলের বিশ্বকাপ জয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন বেলিন্দা।
গো নিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর