বিপিএলে কপাল পুড়বে দেশি ক্রিকেটারদের


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুলাই ২৪, ২০১৭, ১০:৪১ এএম
বিপিএলে কপাল পুড়বে দেশি ক্রিকেটারদের

দেশি ক্রিকেটারদের জন্য খারাপ খবরই বলতে হচ্ছে। বিপিএলের পঞ্চম আসরে মাঠে নামার সুযোগ কমে যাচ্ছে দেশি ক্রিকেটারদের। আর বাড়ছে বিদেশির সংখ্যা। পঞ্চম আসরে পাঁচজন বিদেশি দিয়ে একাদশ সাজাতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। আজ ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে বিপিএল টেকনিক্যাল কমিটির বৈঠকে এমন সিদ্ধান্ত আসতে যাচ্ছে বলেই একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। 

আজকের বৈঠকে আট আইকনের নামও চূড়ান্ত হবে। পুরনো সাত আইকনের সঙ্গে মুস্তাফিজুর রহমানের নাম যুক্ত হওয়াটা অনেকটাই নিশ্চিত।

বিপিএলের প্রথম ২ আসরে পাঁচজন বিদেশি খেললেও গত ২ আসরে এক ম্যাচে চারজন করে বিদেশি নামাতে পারত দলগুলো। এবার টুর্নামেন্টকে আরও বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করার ধোঁয়া তুলে বিদেশি বাড়ানোর পক্ষে শক্ত অবস্থান নিয়েছে চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস, খুলনা টাইটান্সসহ আরেকটি ফ্র্যাঞ্চাইজি। আর চার বিদেশির পক্ষে অবস্থান কুমিল্লা ভিক্টোরিয়ান্সের।

সিলেট ফ্র্যাঞ্চাইজিও চার বিদেশি খেলানোর পক্ষেই আছে। বাকি তিন ফ্র্যাঞ্চাইজির অবস্থান এখনও পরিষ্কার নয়। তবে কুমিল্লা ছাড়া কোনো দলই প্রকাশ্যে এ বিষয়টি নিয়ে কোনো কথা বলেনি। কুমিল্লা তাদের ফেসবুক পেজে জানিয়েছে, চারজন বিদেশি রাখার জন্য তারা ইতিমধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বরাবর চিঠিও পাঠিয়েছে। 

তাদের যুক্তি, নতুন নতুন খেলোয়াড় বেরিয়ে আসার পর দেশি ক্রিকেটারদের বেশি করে সুযোগ দিতে হবে। ফ্র্যাঞ্চাইজিটির মতে, একাদশে চারজন বিদেশিই যথেষ্ট। পাঁচজন বিদেশি খেলিয়ে দেশি ক্রিকেটারদের বঞ্চিত না করার আহ্বানও জানিয়েছেন কুমিল্লার চেয়ারপারসন নাফিসা কামাল।

তবে কুমিল্লার এ দাবি সম্ভবত টিকছে না। বিপিএল গভর্নিং কাউন্সিলের কর্তারাও পাঁচ বিদেশির পক্ষেই অবস্থান নিয়েছেন। ইতিমধ্যে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মলি্লক বলেছেন, বিপিএলের জনপ্রিয়তা বাড়াতে হলে টুর্নামেন্টকে আরও বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে হবে। তা ছাড়া এবার একটি দল বাড়ছে। আট দলের জন্য পর্যাপ্ত মানসম্পন্ন দেশি ক্রিকেটার নেই বলেও অভিমত তাদের। বিপিএল গভর্নিং কাউন্সিলের এক কর্মকর্তা জানিয়েছেন, দলের সংখ্যা বাড়ায় একাদশে একজন কমলেও পর্যাপ্ত দেশি ক্রিকেটার খেলার সুযোগ পাবেন। 

এছাড়া দেশি ক্রিকেটাররা যেন বঞ্চিত না হয় সেদিকে কড়া নজর রাখছেন তারা। বিপিএলে একটি ফ্র্যাঞ্চাইজি সর্বোচ্চ ১৩ জন দেশি ক্রিকেটার দলভুক্ত করতে পারবে। মাঠে না নামালেও দলে নেওয়া বিদেশিদের পূর্ণ পারিশ্রমিক দিতে হবে বলেও জানিয়েছেন বিপিএল গভর্নিং কাউন্সিলের ওই কর্তা। বিদেশি ক্রিকেটারদের দলভুক্ত করার সংখ্যাটা বেঁধে দেওয়া নেই। যত ইচ্ছা বিদেশি নেওয়া যাবে। তবে মাঠে নামানো যাবে বিপিএল গভর্নিং কাউন্সিলের সিদ্ধান্ত মোতাবেক চার বা পাঁচজন।

পঞ্চম আসরে আইকন ক্রিকেটার কারা হচ্ছেন সে সিদ্ধান্তও হবে আজ। তবে সিদ্ধান্ত না হলেও এরই মধ্যে অধিকাংশ ফ্র্যাঞ্চাইজি সম্ভাব্য আইকনদের দলে টেনে ফেলেছে। আগের আসরের সাত আইকন হলেন মাশরাফি মুর্তজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, সাবি্বর রহমান, সৌম্য সরকার। তাদের সঙ্গে এবার যুক্ত হচ্ছেন কাটার মাস্টার মুস্তাফিজ। 

আইকনদের মধ্যে মাশরাফিকে রংপুর রাইডার্স, সাকিব ঢাকা ডায়নামাইটসে, তামিম কুমিল্লা ভিক্টোরিয়ান্সে, মাহমুদুল্লাহ খুলনা টাইটান্সে, মুশফিকের রাজশাহী কিংসে খেলা নিশ্চিত। সাবিবর খেলতে পারেন সিলেটে।

গো নিউজ২৪/এনএফ

খেলা বিভাগের আরো খবর