হরমনপ্রীতের টর্নেডো ব্যাটিং দেখে হতভম্ব ক্রিকেট বিশ্ব!


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুলাই ২১, ২০১৭, ১০:২০ পিএম
হরমনপ্রীতের টর্নেডো ব্যাটিং দেখে হতভম্ব ক্রিকেট বিশ্ব!

ডার্বিতে চলছিল ভারত ও অস্ট্রেলিয়ার মেয়েদের মধ্যে চলতি ক্রিকেট বিশ্বকাপ ফাইনালে ওঠার লড়াই। হঠাৎ করেই কালো মেঘ উঁকি দিল অস্ট্রেলিয়া শিবিরে। তারপর উঠল ব্যাটিং ঝড়! সেই ঝড়ে বল সীমানার বাইরে যেতে থাকল বারবার। মোট ২০ বার মাটি কামড়ে আর ৭ বার বাউন্ডারি লাইনের ওপর দিয়ে!

এই ঝড়ের নাম হরমনপ্রীত কউর! তার ১১৫ বলে ১৭১ রানের টর্নেডো ইনিংসে খড়কুটোর মত উড়ে গেল বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া! আর ফাইনালে উঠে গেল মিতালি রাজের দল। ম্যাচের শুরুতে এই বিশ্বকাপেই তারকা বনে যাওয়া স্মৃতি মানধানা, পুনম রাউতের পর যখন অধিনায়ক মিতালি রাজও অস্ট্রেলিয়ার বোলারদের দাপটের সামনে দাঁড়াতে পারেননি। 

১০১ রানের মধ্যে ফিরে যান এই তিন তারকা।  তখন দলের হাল কে ধরবেন, সেটাই ছিল কোটি টাকার প্রশ্ন। এই জায়গা থেকেই পুরো ছবিটা প্রায় একা হাতে পাল্টে দেন পঞ্জাবের মোগা শহরের হরমনপ্রীত কাউর। অস্ট্রেলিয়ার বোলারদের যখন শাসন করছিলেন হরমনপ্রীত, তখন যেন ঝড় ওঠে ডার্বির মাঠে।  স্ট্রাইক রেট ১৪৮.৬৯। দীপ্তি শর্মার ১৮৮ রানের পরে ভারতের নারী ক্রিকেটারদের মধ্যে ওয়ানডেতে এটাই দ্বিতীয় সেরা রান।  

তবে দীপ্তির ইনিংসটা ছিল আয়ারল্যান্ডের বিপক্ষে। আর হরমনপ্রীতের ইনিংস বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে। এই তরুণীর তাণ্ডবলীলা দেখে স্বয়ং বিরাট কোহালিও বঙ্গোপসাগরের পাড়ে বসে টুইট না করে পারলেন না,  'কী অসাধারণ এক ইনিংস হরমনপ্রীতের! আমাদের বোলাররাও অসাধারণ। '

সদ্য কোহলিদের কোচ হয়ে ফেরা রবি শাস্ত্রীরও টুইট করলেন, 'হরমনপ্রীত, ইউ রকস্টার। দুর্ধর্ষ। '

ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকার লিখলেন, ''হরমনপ্রীতের দুর্দান্ত ব্যাটিং! তোমাদের প্রতি আস্থা আছে। সঙ্গে আছি। গুড লাক। '

গত বছর অস্ট্রেলিয়ায় মেয়েদের বিগ ব্যাশে যোগ দিয়ে ইতিহাস গড়েছিলেন আজিঙ্কা রাহানের ভক্ত হরমনপ্রীত। সিডনি থান্ডারের হয়ে খেলে সবার নজর কেড়ে নিয়েছিলেন তিনি। ১৩ ম্যাচে ১১৬-র স্ট্রাইক রেটে ২৯৬ রান করার পর সিডনির ফ্র্যাঞ্চাইজি তাকে তাদের সেরা মহিলা ক্রিকেটার বেছে নেয়। ওখান থেকেই যে আগ্রাসন শিখে এসেছিলেন, এ দিন ডার্বিতে সেই পাঠই কাজে লাগল।

খেলার শেষে জয়ের নায়িকা বললেন, ''গর্ব হচ্ছে দলের জন্য। কিছু করতে পেরেছি, এটাই আনন্দের। তবে বোলাররা ভাল বোলিং না করলে তো জিততেই পারতাম না। আজ ঠিক করেই নেমেছিলাম আরও মন দিয়ে ব্যাট করব। সেটাই পারলাম। '

গো নিউজ২৪/এএইচ

খেলা বিভাগের আরো খবর