নাম্বার ওয়ান, সাকিব আল হাসান


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুলাই ২০, ২০১৭, ০৬:৩৭ পিএম
নাম্বার ওয়ান, সাকিব আল হাসান

সাকিব আল হাসান।  বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন জাতীয় দলের এই অলরাউন্ডার। শুধু কি জাতীয় দলের।? নিজেদের শক্তিমত্তার পরিচয় দিয়ে সাকিব আবারো বিশ্বের নাম্বার ওয়ান অলরাউন্ডার হিসেবে নির্বাচিত হয়েছেন।  

গেল চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেকে চেনাতে না পারলেও সর্বশেষ নিউজিল্যান্ড সফরে ঠিকই ব্যাট ও বল হাতে সোনা ফলিয়েছেন। জাতীয় দলের আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যানকে সঙ্গে নিয়ে গড়েছেন ঐতিহাসিক পার্টনারশীপ। আর তারই সুফল পেলেন এবার। 

এদিকে জিম্বাবুয়ের বিপক্ষে সম্প্রতি শেষ হওয়া কলম্বো টেস্টে দুই ইনিংস মিলিয়ে ১১ উইকেট শিকার করেছেন লঙ্কান স্পিনার রঙ্গনা হেরাথ। আর দুর্দান্ত এই পারফর্মেন্সের পর আইসিসি বোলার র‍্যাংকিংয়েও উন্নতি হয়েছে তার। ভারতীয় স্পিন তারকা রবীচন্দ্রন অশ্বিনকে হটিয়ে বর্তমানে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছেন এই লঙ্কান স্পিনার। যদিও হেরাথ এবং অশ্বিনের রেটিং পয়েন্টের ব্যবধান মাত্র এক।

বর্তমানে হেরাথের রেটিং পয়েন্ট ৮৬৬ এবং অশ্বিনের ৮৬৫।  এদিকে র‍্যাংকিংয়ের শীর্ষে এখনও জায়গা ধরে রেখেছেন আরেক ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা। বর্তমানে তাঁর রেটিং পয়েন্ট রবীন্দ্র জাদেজার ৮৯৮।

অন্যদিকে ইংল্যান্ডের বিপক্ষে ট্রেন্ট ব্রিজ টেস্টের দুই ইনিংসে ব্যক্তিগত অর্ধশতক হাঁকিয়ে আইসিসি ব্যাটসম্যান র‌্যাঙ্কিংয়ের সপ্তম অবস্থানে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান হাশিম আমলা।

তবে ব্যাটসম্যান এবং বোলারদের র‍্যাংকিংয়ের পরিবর্তন হলেও অলরাউন্ডার র‍্যাংকিংয়ে এখনো শীর্ষে অবস্থান করছেন সাকিব আল হাসান। আর সেরা ব্যাটসম্যান ও বোলারের তালিকাতে তাঁর অবস্থান ১৭।
গো নিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর