অক্টোবর পর্যন্ত সময় পাবেন ধোনি-ওয়ার্নার-গেইলরা


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুলাই ২০, ২০১৭, ০১:৩৩ পিএম
অক্টোবর পর্যন্ত সময় পাবেন ধোনি-ওয়ার্নার-গেইলরা

প্রয়োজনের সময়ে মারকুটে খেলার জন্যই জনপ্রিয় মহেন্দ্র সিংহ ধোনি। হেলিকপ্টার শট হাঁকিয়ে বিপক্ষের তাবড় তাবড় বোলারকেও কাবু করে ফেলেন ভারতের এই ডানহাতি ব্যাটসম্যানটি। তবে এমসিসির এক নজিরবিহীন নিয়মের কারণে সমস্যায় পড়তে পারেন তিনি। জানা গিয়েছে, আগামী অক্টোবর থেকে বিশ্ব ক্রিকেটের বিগ হিটারদের নিজেদের ব্যাটের ধরন বদলাতে হতে পারে। 

অর্থাৎ ইচ্ছেমতো ব্যাটে আর খেলার সুযোগ পাবেন না তাঁরা। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ব্যাট ও বলের লড়াইয়ে ভারসাম্য আনতেই এমন সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

ব্যাট ও বলের ভারসাম্যের বিষয়টি আর একটু বুঝিয়ে বলা যাক। ধোনি-সহ ক্রিকেটের বহু বিগ হিটারদের ব্যাটের নীচের দিকের অংশ বেশ কিছুটা পুরু। অর্থাৎ সেখানে বেশি পরিমাণ কাঠ থাকে। এই অংশের সাহায্যেই ব্যাটসম্যানরা নিজেদের হিটে এত জোর পেয়ে থাকেন। জানা গিয়েছে, ওয়ার্নার, পোলার্ড ও গেইলের ব্যাটের নীচের দিকটি ৫০ মিলিমিটার পুরু। অন্যদিকে, ধোনির ব্যাটের নীচের অংশ প্রায় ৪৫ মিমি পুরু।

তবে, গত মার্চ মাস থেকে ব্যাট ও বলের মধ্যে ভারসাম্য রাখতে নতুন নিয়ম জারি করে মেরলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। সেখানে বলা হয়, ব্যাটের নীচের অংশ ৪০ মিমি-র বেশি পুরু রাখা যাবে না। আগামী অক্টোবর থেকে এই নিয়মই আন্তর্জাতিক ক্রিকেটে কার্যকর হতে চলেছে। এর ফলে পুরনো ব্যাটে আর খেলতে পারবেন না ধোনিরা। নতুন নিয়মে অনুমোদিত ব্যাটই ব্যবহার করতে হবে ধোনিদের। তবে সমর্থকরা নিশ্চয়ই চাইবেন, নতুন ব্যাটেও ধুন্ধুমার ঘটাবেন তাঁদের প্রিয় ‘মাহি’।

গো নিউজ২৪/এনএফ

খেলা বিভাগের আরো খবর