ভারতীয় দলে নতুন ৫ মুখ, বাদ পড়বেন এক তারকা!


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুন ২৯, ২০১৭, ০৫:০৬ পিএম
ভারতীয় দলে নতুন ৫ মুখ, বাদ পড়বেন এক তারকা!

চ্যাম্পিয়ন্স ট্রফিতে উল্লেখযোগ্য পারফরম্যান্স করতে পারেননি ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিং।  ট্রফি শেষ হওয়ার পরই জাতীয় দলে তাঁর ভবিষ্যৎ নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে।  সম্প্রতি এক মন্তব্য করে সে জল্পনা আরও বাড়িয়ে দিয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার রাহুল দ্রাবিড়। 

এক সাক্ষাৎকারে তিনি বলেন, ২০১৯ বিশ্বকাপের জন্য এখন থেকেই ধোনি ও যুবরাজের বিকল্প খোঁজা দরকার।  সেই থেকেই হাওয়ায় ভাসছে একদিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে বাদ পড়তে পারেন যুবরাজ। 

যুবরাজ সিং-র পরিবর্তে দলে কোন ক্রিকেটার জায়গা পাবেন, তা নিয়ে চাপানউতোর চলছে দেশের ক্রিকেটমহলে।  বিশেষজ্ঞরা মনে করছেন, মিডল অর্ডারে জায়গা পাওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন পাঁচ ক্রিকেটার।  তাঁরা হলেন সুরেশ রায়না, দীনেশ কার্তিক, মণীশ পান্ডে, ঋষভ পন্থ এবং কে এল রাহুল। 

দীর্ঘদিন জাতীয় দলের বাইরে রয়েছেন রায়না।  তবে বলা বাহুল্য, কঠিন পরিস্থিতিতে তাঁর মতো ভরসাযোগ্য খেলোয়াড় খুব বেশি নেই।  অন্যদিকে চ্যাম্পিয়ন্স ট্রফির আগে ঘরোয়া ক্রিকেটে ভালো পারফর্ম করেছেন দীনেশ কার্তিক।  কিন্তু টুর্নামেন্টে সেভাবে সুযোগ পাননি।  ২০১৯ বিশ্বকাপের আগে জাতীয় দলে তাঁর ডাক পড়তেই পারে।  কিন্তু দলে আসার দৌড়ে সবচেয়ে যিনি এগিয়ে রয়েছেন, তিনি মণীশ পান্ডে।  ওয়াকিবহাল মহলের মতে বিশ্বকাপে দলের চার নম্বর ব্যাটসম্যান হিসাবে তাঁকেই দেখা যাওয়ার সম্ভাবনা বেশি। 

ঋষভ পন্থকে ভবিষ্যতের তারকা বলেই বিশ্বাস করছেন বিশেষজ্ঞরা।  তবে এখনই জাতীয় দলে তাঁর ডাক পাওয়ার সম্ভাবনা খুব একটা নেই বলেই মনে করছেন তাঁরা।  আর শেষে বলতে হয় কে এল রাহুল-এর কথা।  অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে বেশ ভাল খেলেছেন রাহুল।  প্রথম টেস্টে কাঁধে চোট পেলেও, তা নিয়েই বাকি সিরিজে খেলা চালিয়ে যান।  চ্যাম্পিয়ন্স ট্রফির আগে রাহুলের অস্ত্রোপচার হয়।  এর ফলে ওই টুর্নামেন্ট থেকে ছিটকে যান তিনি।  যুবারজের পরিবর্তে তাঁরও দলে ফেরার সম্ভাবনা এড়িয়ে যাচ্ছেন না বিশেষজ্ঞরা। 

উল্লেখ্য, ২০০০ সালে জাতীয় দলে অভিষেক হওয়ার পরে সীমিত ওভারের ক্রিকেটে দেশের অন্যতম জনপ্রিয় ক্রিকেটার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন যুবরাজ।  ২০০৭ সালের টি-২০ বিশ্বকাপ এবং ২০১১ সালের বিশ্বকাপ জয়ের পিছনে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছেন যুবি। 

এর পর ক্যানসারে আক্রান্ত হয়ে দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন এই তারকা ক্রিকেটার।  পরে শুধুমাত্র ক্যানসারকেই তিনি হারিয়ে আসেননি, একই সঙ্গে ফিরেছেন জাতীয় দলেও।  বলা বাহুল্য, সময় চিরকাল সমান যায় না।  ইদানীংকালে নজরকাড়া ইনিংস দর্শকদের উপহার দিতে ব্যর্থ ছিলেন যুবি।  সেইখান থেকেই নির্বাচকরা তাঁর বিকল্প ভাবছেন কিনা, তা অবশ্য সময় এলেই বোঝা যাবে। 
গো নিউজ২৪

খেলা বিভাগের আরো খবর