কোহলিকে সরিয়ে ধোনি ফের অধিনায়ক!


স্পোর্টস ডেস্ক ‍‍ প্রকাশিত: জুন ২৩, ২০১৭, ০৯:৫৪ এএম
কোহলিকে সরিয়ে ধোনি ফের অধিনায়ক!

কোচ অনিল কুম্বলের পদত্যাগ কাণ্ডের পর উত্তাল গোটা ভারতের ক্রিকেট মহলে। কোচ-বিহীন ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ভারতীয় দল যতই তৈরি হোক না কেন, প্রতি মুহূর্তেই অনিল কুম্বলের জন্য সহানুভূতির পাল্লা ভারি হচ্ছে ভারতে। বেদি-গাভাস্কর থেকে অভিনব বিন্দ্রা— প্রত্যেকেই সোজাসুজি হোক বা পরোক্ষে কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন বিরাট কোহলিকে।
এমন অবস্থায় অনেকেই বিরাট কোহলিকে নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর কথা বলছেন। ভারতীয় ক্রিকেট সমর্থকদের যুক্তি, কুম্বলে যদি সম্মানের সঙ্গে সরে দাঁড়াতে পারেন, তাহলে কোহলি কেন চ্যাম্পিয়ন্স ট্রফির দায়ভার নিয়ে সরে দাঁড়াবেন না! সোশ্যাল মিডিয়ায় এই যুক্তির সপক্ষে দাবি ক্রমশ জোরালো হচ্ছে।

এই যুক্তিতেই সমর্থকদের দাবি কোহলির পরিবর্তে ধোনিকেই ফিরিয়ে আনা হোক নেতৃত্বে। রবীন্দ্র জাদেজার প্যারোডি অ্যাকাউন্ট থেকে লেখা হয়েছে, ‘‘কেউ কী অনিল কুম্বলের পদত্যাগপত্র পুনর্বিবেচনা করে ধোনিকে অধিনায়ক হিসেবে ফেরত আনবে? যদি আপনি এই মত সমর্থন করেন, তাহলে রিটুইট করুন।’’

জাদেজার সেই প্যারোডি অ্যাকাউন্টের সেই ট্যুইটটি তারপর রিটুইট হয়েছে ২৫৯৫ বার। কমেন্টের সংখ্যাও কম নয়— ৫৫৮৫। ধোনির সঙ্গে তুলনায় এনে কোহলিকে অনেকেই দাম্ভিক বলছেন। কানহু নামের এক টুইট ব্যবহারকারী লিখেছেন, ‘‘অনিল কুম্বলেকে পদত্যাগ করতে দেখাটা ক্রিকেটের খারাপতম দৃশ্য। এই কারণেই ধোনি সবসময় কোহলির থেকে এগিয়ে থাকবেন। ভারতের সেরা ক্যাপ্টেন ধোনিই। কোহলির অ্যাটিটিউড ও দম্ভ মারাত্মক পর্যায়ে পৌঁছেছে।

অনিল শ্রীবাস্তব নামের আর একজন লিখেছেন, ‘‘ধোনি কোহলির থেকে এক শ' গুণ ভালো অধিনায়ক। কোহলি ধোনির থেকে এক শ' গুণ বেশি অহংকারী।’’ হরিশ লিখেছেন, ‘‘বোর্ডের উচিত কোহলির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া। অধিনায়ক হওয়ার মতো এখনো পরিণতি হয়নি ওর।’’

ধোনিকে সমর্থকরা চাইলেও দ্রাবিড় কিন্তু ইতিমধ্যেই উল্টো সুর গেয়ে রেখেছেন। পাকিস্তানের বিরুদ্ধে হারের পরেই যুবরাজ ও ধোনির ব্যাপারে পর্যালোচনা করার পরামর্শ দিয়েছিলেন যুব দলের জাতীয় কোচ। দুই তারকার বয়সের উল্লেখ করে তার যুক্তি ছিল, দু’বছর পর বিশ্বকাপে ধোনি-যুবরাজকে রাখা হবে কিনা, তা নিয়ে এখন থেকেই ভাবনা চিন্তা শুরু করুক বোর্ড।
সূত্র : ইন্টারনেট

 

খেলা বিভাগের আরো খবর