ভারতীয় ক্রিকেটের জন্য আরো বড় দুঃসংবাদ আসছে!


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুন ২১, ২০১৭, ১১:০০ এএম
ভারতীয় ক্রিকেটের জন্য আরো বড় দুঃসংবাদ আসছে!

২০১৯ বিশ্বকাপ ক্রিকেটের কথা মাথায় রেখে এখনই ভারতীয় দলে মহেন্দ্র সিং ধোনি, যুবরাজ সিংয়ের ভূমিকা কী হবে, সেটা ঠিক করা উচিত টিম ম্যানেজমেন্টের। এমনই মত প্রাক্তন ভারত অধিনায়ক রাহুল দ্রাবিড়ের।

ধোনি ও যুবি চ্যাম্পিয়ন্স ট্রফিতে চার ও পাঁচ নম্বরে ব্যাট করেছিলেন। দ্রাবিড় আরও বলেছেন, ‘হাতে বেশি সময় নেই। ২০১৯ বিশ্বকাপের রোডম্যাপ কী হবে, সেটা এখনই ঠিক করে ফেলতে হবে। ধোনি, যুবি কি বিশ্বকাপ দলে থাকবে? ওরা কী এভাবে খেলা চালিয়ে যেতে পারবে? ওদের রাখলে কি টিম কম্বিনেশন মজবুত হবে? যদি এদের বাদ দেয়া হয় তাহলে অতিজনপ্রিয় দুই তারকা ক্রিকেটারকে খুব দ্রুতই হারাবে ভারত। কোন এক সময় এই দু’জনে সবচেয়ে বেশি নির্ভর যোগ্য ব্যাটসম্যান হিসেব ধরা হতো। তাদেরকে এখন দল থেকে বাদ দেয়ার পরিকল্পনা হচ্ছে।

এসব কিন্তু ভাববার বিষয়। ওদের শূন্যতা পূরণ করার মতো প্রতিভাবান ক্রিকেটারের অভাব নেই ভারতে। তাই এই দুই ক্রিকেটারের কাছ থেকে ভারতীয় দল আর কি পেতে পারে সেই মূল্যায়ন করতেই হবে। পাকিস্তান দলকে দেখে শেখা উচিত। একঝাঁক নবীন ক্রিকেটার কী সাহসী পারফরম্যান্স মেলে ধরল। ফাইনালে অসধারণ খেলেছে পাকিস্তান। কর্তাদের উচিত এখান থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতের জন্য ভারতীয় দলকে আরও মজবুত করে গড়ে তোলা।’

সদ্যসমাপ্ত চ্যাম্পিয়ন্স ট্রফিতে ধোনি দুই ইনিংসে ব্যাট করে ৬৭ রান করেন, যার একটিতে ছিল ৬৩। যুবরাজ চার ইনিংসে ১০৫ করেন ৩৫-এর গড়ে।

শুক্রবার শুরু হচ্ছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ ওয়ান ডে সিরিজ। পূর্ণশক্তির দল নিয়ে মাঠে নামবে বিরাট বাহিনী। দ্রাবিড়ের মতে, ওয়েস্ট ইন্ডিজ কম শক্তিশালী দল। এই সিরিজে তরুণ ক্রিকেটারদের বেশি করে সুযোগ দেওয়া উচিত। সেটা না করলে এক বছরের মধ্যে এমন পরিস্থিতি হয়তো আসতে পারে, যখন বলতে হবে আমরা নতুনদের সুযোগ দিইনি। তাই যারা আছে তাদের নিয়েই দল গড়তে হবে। তার চেয়ে বরং ভালো, সময় থাকতে থাকতে সাবধান হওয়া। 

দ্রাবিড় বলছেন, কুলদীপ যাদবের মতো ভালো স্পিনার রয়েছে। ওর বোলিং রহস্যেমোড়া। আমার মনে হয় কুলদীপকে খেলালে ভারতীয় দল লাভবান হবে।

গো নিউজ২৪/এনএফ

খেলা বিভাগের আরো খবর