এক যুগ পেরিয়ে টাইগার মুশফিক


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: মে ২৬, ২০১৭, ০৮:৪২ এএম
এক যুগ পেরিয়ে টাইগার মুশফিক

মূল দলে ছিলেন না। সুযোগ পেয়েছিলেন প্রস্তুতি ম্যাচ খেলার। কিন্তু ইংল্যান্ডের সেই প্রস্তুতি ম্যাচে ভালো করায় সুযোগ পেয়ে যান টেস্ট দলে। ২০০৫ সালের ২৬ মে লর্ডসে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মুশফিকুর রহীমের। দলের তৎকালীন উইকেট রক্ষক ছিলেন খালেদ মাসুদ, মুশফিক খেলেছিলেন স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে।

সেই শুরু, এরপর দিনে দিনে দেশের হয়ে আন্তর্জাতিক অঙ্গনে প্রতিনিধিত্ব করেছেন বারোটি বছর। গতকাল বৃহস্পতিবার ছিলো তার ক্যারিয়ারের ১২ বছর পূর্তি, আর আজ শুক্রবার পদার্পণ করলেন ১৩ তম বছরে। যেখানে ক্যারিয়ারের শুরু, কাকতালীয়ভাবে এক যুগ পূর্তির দিনেও সেই ইংল্যান্ডেই অবস্থান করছেন মুশফিকুর রহীম। চ্যাপিম্পয়ন্স ট্রফি খেলতে বাংলাদেশ দল ইংল্যান্ডে পৌছেছে গতকাল বৃহস্পতিবার।

সম্প্রতি একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে অভিষেক সম্পর্কে বগুড়ার এই কৃতি ক্রিকেটার বলেন, ‘আমার অভিষেক ছিলো স্বপ্নের মতো। সেই সময় অনুর্ধ্ব-১৯ দলের হয়ে অস্ট্রেলিয়া সফর করছিলাম। কোচ ফাহিম স্যার এসে বলেন, আমার ডাক এসেছে ইংল্যান্ড থেকে, ওখানে বাংলাদেশের হয়ে প্রস্ততি ম্যাচে খেলতে হবে। আমি তখন ভাবিনি যে সেবারই আমার অভিষেক হবে। তবে অনেক উত্তেজিত ছিলাম, জাতীয় দলে খেলা! মনের মধ্যে এটাও চলছিলো যে যদি প্রস্তুতি ম্যাচে দারুণ কিছু করি তাহলে হয়তো সুযোগ পাবো। আল্লাহর রহমতে সেটাই হয়েছিলো’।

ক্রিকেটের তীর্থস্থান লর্ডসে অভিষেকের দিন মুশফিকের বয়স ছিলো ১৭ বছর ৩৫১ দিন। অবশ্য অভিষেক টেস্টের ফলাফলটা ভুলে যেতে চাইবেন মুশফিক। মাইকেল ভনের ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচে বাংলাদেশ হেরেছিলো ইনিংস ও ২৬১ রানে। দুই ইনিংসে মুশফিকের রান ছিলো ১৯ ও ৩।

এরপর জাতীয় দলের জার্সি গায়ে এখন পর্যন্ত খেলেছেন ৫৪ টেস্ট, ১৭২ ওয়ানডে ও ৫৯টি টি-টোয়েন্টি ম্যাচ। টেস্টে তিন হাজার ও ওয়ানডেতে চার হাজার রানের মাইলফলক পূর্ণ করেছেন। সাদা পোশাকে ৫ সেঞ্চুরি সাথে হাফ সেঞ্চুরি ১৭টি, ওয়ানডেতে ৪ সেঞ্চুরির সাথে হাফ সেঞ্চুরি ২৪টি।

২০১১ সালে প্রথম জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব পান মুশফিক। সে বছর অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজের সাথে হোম সিরিজে তার অধিনায়কত্বের শুরু। পরবর্তীতে টেস্ট ও ওয়ানডের অধিনায়কত্ব অন্যদের কাঁধে চলে গেলেও টেস্টে এখনো নেতৃত্ব দিচ্ছেন। তার নেতৃত্বেই শ্রীলঙ্কায় নিজেদের শততম টেস্ট খেলেছে বাংলাদেশ। তার নেতৃত্বেই ২০১২ সালের এশিয়া কাপের ফাইনাল ও ২০১৩ সালে দেশের মাটিতে নিউজিল্যান্ডকে ‘বাংলাওয়াশ’ করে টাইগাররা।

গো নিউজ ২৪/ এস কে 

খেলা বিভাগের আরো খবর