দুর্দান্ত জয় বাংলাদেশের


ডেস্ক রিপোর্ট প্রকাশিত: মে ২৪, ২০১৭, ১১:৪৬ পিএম
দুর্দান্ত জয় বাংলাদেশের

শেষ পর্যন্ত ট্রফিটা নিয়ে উল্লাস করল নিউজিল্যান্ডই। সিরিজের নিষ্পত্তি যে হয়ে গিয়েছিল আগেই। তবু আজকের ম্যাচটি বাংলাদেশের জন্য হয়ে গেল অনেক কিছু পাওয়ার এক ম্যাচ। ডাবলিনে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশ নিউজিল্যান্ডকে হারাল ৫ উইকেটে। এই প্রথম নিউজিল্যান্ডের বিপক্ষে বিদেশের মাটিতে জিতল নিউজিল্যান্ড। তবে এর চেয়েও বড় উপলক্ষ হয়ে এল এই তথ্য—এই জয় দিয়ে র‍্যাঙ্কিংয়ের ছয় নম্বর জায়গাটি নিশ্চিত করল বাংলাদেশ। ওয়ানডেতে এটিই বাংলাদেশের সেরা র‍্যাঙ্কিং-অর্জন। এই জয়ে এটিও প্রায় নিশ্চিত হয়ে গেল, বিশ্বকাপে খেলতে আর বাছাই পর্বের ঝামেলায় যেতে হবে না মাশরাফির দলকে।

প্রথমে বোলারদের দারুণভাবে ফিরে আসা, এরপর ব্যাটসম্যানদের সম্মিলিত প্রচেষ্টায় ম্যাচ বগলদাবা করা। ডাবলিনে আজ ত্রিদেশীয় সিরিজে নিউজিল্যান্ডকে হারানোর সারসংক্ষেপ মূলত এটিই। এর ফলে বিদেশের মাটিতে প্রথমবারের মত নিউজিল্যান্ডকে হারালো বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ে ছয়ে উঠে সরাসরি পরবর্তী বিশ্বকাপে খেলাও অনেকটা নিশ্চিত এখন।

ডাবলিনে আজ নিউজিল্যান্ডের করা ৮ উইকেটে ২৭০ রান তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় টাইগাররা। আগের ম্যাচে দুর্দান্ত খেলা সৌম্য সরকার ফিরে যান দলীয় ৭ রানে। তবে এরপর ম্যাচের গল্পটা নিজেদের মত করেই লিখেছেন তামিম ইকবাল ও সাব্বির রহমান। এই জুটিতে ভর করে জয়ের স্বপ্ন দেখতে শুরু করে বাংলাদেশ। ১৩৬ রানের জুটি গড়ে বিচ্ছিন্ন হয় এই জুটি। দুজনেরই সংগ্রহ সমান ৬৫ রান। তামিম বল খেলেছেন ৮০টি, সাব্বির তার চেয়ে তিনটি বেশি ৮৩।

আর দারুণ এই জয়ে তুলির শেষ আচর দিয়েছেন দুই মিডল অর্ডার ব্যাটসম্যান মুশফিকুর রহীম ও মাহমুদুল্লাহ রিয়াদ। মুশফিক ৪৫ ও রিয়াদ ৪৬ রানে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছেড়েছেন। ষষ্ঠ উইকেটে দুজন গড়েছেন অবিচ্ছিন্ন ৭২ রানের জুটি।

 

খেলা বিভাগের আরো খবর