‍‍`এটা ওয়েস্ট ইন্ডিজের জন্য অনেক বড় লজ্জা’


স্পোর্টস ডেস্ক ‍‍ প্রকাশিত: মে ২৪, ২০১৭, ০১:২৬ পিএম
‍‍`এটা ওয়েস্ট ইন্ডিজের জন্য অনেক বড় লজ্জা’

আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করতে না পারাটা ওয়েস্ট ইন্ডিজের জন্য খুবই লজ্জাজনক। একইসঙ্গে চরম দুঃখজনক। বললেন দেশটির সাবেক বোলিং গ্রেট কার্টলি অ্যামব্রোস।

মিনি বিশ্বকাপ খ্যাত চ্যাম্পিয়নস ট্রফির প্রথম আসর গড়ায় ১৯৯৮ সালে। তারপর থেকে প্রতিটি আসরেই খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। এবারের আসর ইংল্যান্ডে মাঠে গড়াবে ১ জুন। ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষ আটে থাকতে না পারায় টুর্নামেন্টটি থেকে ছিটকে পড়েছে ক্যারিবীয়রা। প্রথমবারের মতো আইসিসির এ গুরুত্বপূর্ণ ইভেন্টে অংশ নিতে পারছে না তারা।

এতে বেজায় হতাশ অ্যামব্রোস। স্থানীয় সংবাদমাধ্যম রয়্যাল গেজেটকে দেয়া সাক্ষাৎকারে ওয়েস্ট ইন্ডিজের সাবেক কিংবদন্তি ক্রিকেটার বলেন, সত্যিই এটি লজ্জাজনক। এটা অত্যন্ত দুঃখজনক। পারফরম্যান্সের জন্য ওয়েস্ট ইন্ডিজ চ্যাম্পিয়নস ট্রফি খেলতে পারবে না, আমি; আমরা তা কখনোই ভাবিনি।

তিনি বলেন, এ অনুভূতি মোটেই ভালো নয়। তবুও তা মেনে নিতে হচ্ছে। আমরা এখন ভালো ক্রিকেট খেলছি না। তাই এ অবস্থার সৃষ্টি হয়েছে। তাই ওয়েস্ট ইন্ডিজকে ফের শীর্ষে দেখতে চাইলে আমাদের সবাইকে এক হয়ে কাজ করতে হবে। আমাদের ক্রিকেটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে হলে নিজেদের একটি জাতি হিসেবে ভাবতে হবে।ক্রিকেটারদের এক্ষেত্রে এগিয়ে আসতে হবে।

চ্যাম্পিয়নস ট্রফির ইতিহাসে একবারই শিরোপা ঘরে তোলে ওয়েস্ট ইন্ডিজ। ২০০৪ সালে ওভালে নাটকীয় ফাইনালে স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জেতে ব্রায়ান লারার নেতৃত্বাধীন দল।

এ মুহূর্তে ২০১৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের খেলা নিয়েও শঙ্কা দেখা দিয়েছে। কার্টলি অ্যামব্রোসের মতে, ওয়েস্ট ইন্ডিজের বর্তমান দলটিতে অনেক যোগ্য ও মেধাবী খেলোয়াড় আছে। তাদের সমস্যাটা হচ্ছে ধারাবাহিকতা ধরে রাখতে না পারা। সেইসঙ্গে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের  (ডব্লিআইসিবি) গোঁড়ামি।

টেস্ট ক্রিকেটে ৪ শতাধিক উইকেট শিকারী বলেন, ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের যোগ্যতা-মেধা-সম্ভাবনা নিয়ে কখনোই কোনো প্রশ্ন নেই। বিষয়টি হচ্ছে, আমরা প্রত্যাশা মতো পারফরম করতে পারছি না। সবসময়ই কেউ না কেউ ভালো পারফরম করে আসছে। তবে আমরা যথেষ্ট ধারাবাহিক নই।

এ অ্যান্টিগুয়ান আরো বলেন, র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঘটাতে হলে প্রতি ম্যাচে প্রতিটি দলের বিপক্ষে আমাদের ধারাবাহিক হতে হবে। এমনটি না হলে আমাদের অবস্থার উন্নতি হবে না। ক্রিকেটারদের অধিক ধারাবাহিক হতে হবে।

১ জুন থেকে ইংল্যান্ডে শুরু হচ্ছে আট দল নিয়ে চ্যাম্পিয়নস ট্রফির অষ্টম আসর। এতে খেলতে না পারায় টুর্নামেন্ট চলার সময় নিজ দেশে আফগানিস্তানের বিপক্ষে তিন টি-২০ ও তিন ওয়ানডে সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিজ।

গো নিউজ ২৪/ এস কে 

খেলা বিভাগের আরো খবর