৭ বছর পর মাসচেরানোর প্রথম গোল!


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২৭, ২০১৭, ০৩:২৫ পিএম
৭ বছর পর মাসচেরানোর প্রথম গোল!

হাভিয়ের মাসচেরানো বার্সেলোনার গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের একজন।  ক্লাবটিতে খেলছিন সাত বছর ধরে। কিন্তু কোনো গোল ছিল না এই আর্জেন্টাইন তারকার। অবশেষে দীর্ঘ গোলখরা কাটল মাসচেরানোর। বুধবার ঘরের মাঠে ওসাসুনার বিপক্ষে বার্সেলোনার গোলবন্যার ম্যাচে লক্ষ্যভেদ করেন লিভারপুলের সাবেক তারকা।

ন্যু-ক্যাম্পে লিওনেল মেসি, প্যাকো আলকাসার ও আন্দ্রে গোমেজের জোড়া গোলে ওসাসুনাকে ৭-১ গোলে উড়িয়ে দেয় বার্সেলোনা। বার্সার হয়ে অপর গোলটি করেন মাসচেরানো। খেলার ৭০তম মিনিটে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করেন এই আর্জেন্টাইন তারকা।

যদিও গোল করা তাঁর কাজ নয়। একসময় ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে ক্যারিয়ার শুরু করলেও পরে সেন্টার ব্যাক হিসেবে দলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। লিওনেল মেসি অনেকবারই তাঁকে পেনাল্টি শট নিতে বলেছিলেন, মাসচেরানো নেননি। অবশেষে কাল নিলেন। তা মেসি ততক্ষণে জোড়া গোল করে মাঠ থেকে উঠে গেছেন বলেই হয়তো এবার আপত্তি করেননি।

যতটুকু লম্বা রানআপ নেওয়া যায় তা নিয়ে, জোরালো শটে ডান দিকে নিয়েছিলেন শট। ওসাসুনা গোলরক্ষক ঠিক দিকে ঝাঁপিয়েও তাই আটকাতে পারেননি শটটা। আবার কবে পেনাল্টির সুযোগ পাবেন, তার তো নিশ্চয়তা নেই। মাসচেরানো তাই ঝুঁকি নিতে চাননি।

৬৬ মিনিটে পেনাল্টিটা পেয়েছিল বার্সা। ইভান রাকিটিচ শটটা নিতে চেয়েছিলেন। এমএসএনের কেউ নেই। আন্দ্রেস ইনিয়েস্তাও। রাকিটিচেরই শট নেওয়ার কথা। কিন্তু জেরার্ড পিকে এগিয়ে এসে মাসচেরানোকে শটটা নিতে বললেন। রাকিটিচ ম্যাচ শেষে বলেছেন, ‌‘আমি নিতে চেয়েছিলাম, কিন্তু পিকে বলল মাসচেরানোকে নিতে দে। ও ঠিকই বলেছে। আর প্রেসিডেন্টের (পিকেকে মজা করে বার্সার হবু ক্লাব সভাপতি বলা হয়) কথাও তো আপনাকে শুনতে হবে। সব মিলিয়ে এটা নিখুঁত একটা ব্যাপার ছিল।’

নিজের গোলখরা দূর করার গোলটি মাইলফলক হয়েও রইল। লুইস এনরিকের অধীনে বার্সার এটি ৫০০তম গোল। ২০১৪ সালে কাতালান ক্লাবটির দায়িত্ব নিয়েছিলেন এই অস্ট্রিয়ান কোচ। তিন বছর না যেতেই তার অধীনে ৫০০ গোল করে ফেলল বার্সা।
 
লিভারপুল এবং আর্জেন্টিনা জাতীয় দলে মিডফিল্ডারের দায়িত্ব পালন করতেন মাসচেরানো। তবে বার্সেলোনায় তাকে সেন্ট্রাল ডিফেন্ডারের দায়িত্ব দেয়া হয়। যে কারণে খুব একটা মাঝমাঠ ছেড়ে ওপরে উঠতে দেখা যায় না মাসচেরানোকে। সব মিলিয়ে পেশাদার ক্যারিয়ারে এটা তার ষষ্ঠ গোল। লিভারপুলের জার্সিতে ১৩৯ ম্যাচে ২ গোল করেছেন মাসচেরানো। বাকি তিনটি গোল করেছেন আর্জেন্টিনা জাতীয় দলের জার্সিতে।

 


গো নিউজ২৪/এএইচ

খেলা বিভাগের আরো খবর