চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম আসর বসেছিল যে দেশে


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২৫, ২০১৭, ০২:৪৪ পিএম
চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম আসর বসেছিল যে দেশে

১৯৯৮ সালে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। ওই আসরটি অনুষ্ঠিত হয়েছিল বাংলাদেশে। কিন্তু বাংলাদেশ সেবার অংশ নিতে পারেনি। সব ম্যাচই অনুষ্ঠিত হয়েছিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

প্রথমদিকে দুই বছর পরপর এই আসর অনুষ্ঠিত হতো এই আসর। কিন্তু ২০০৯ সালের আসরটি অনুষ্ঠিত হয় তিন বছর বিরতি দিয়ে। এরপর চার বছর বিরতি দিয়ে সপ্তম আসরটি বসে ২০১৩ সালে। সেবারই ঘোষণা দেয়া হয়েছিল এরপর আর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আসর অনুষ্ঠিত হবে না। কিন্তু পরবর্তীতে এসে আবার সেই সিদ্ধান্ত থেকে সরে আসে আইসিসি।

আগামী ১ জুন বাংলাদেশ ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসর। এই আসরে অংশ নিবে আটটি দল। গ্রুপ ‘এ’তে খেলবে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। গ্রুপ ‘বি’তে খেলবে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল দক্ষিণ আফ্রিকা। এখন পর্যন্ত তারা ওই একবারই চ্যাম্পিয়ন হয়েছে। অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হয়েছে দুইবার। নিউজিল্যান্ড ও ভারত একবার করে চ্যাম্পিয়ন হয়েছে। আর একবার শ্রীলঙ্কা ও ভারতের মধ্যে ট্রফি ভাগ করে দেয়া হয়।

গো নিউজ ২৪

খেলা বিভাগের আরো খবর