পাঞ্জাবকে জিতিয়ে বিপদে আমলা


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২৪, ২০১৭, ০১:০২ পিএম
পাঞ্জাবকে জিতিয়ে বিপদে আমলা

ধারাবাহিকতার অভাবে ভুগতে থাকা গুজরাত লায়ন্সকে হারিয়ে আইপিএলে প্লে-অফের দৌড়ে ফিরে এল কিংস ইলেভেন পাঞ্জাব। রবিবার বিকেল চারটের ম্যাচে তারা জিতল ২৬ রানে। এবং, আবারও তাদের জয়ের নায়ক হাসিম আমলা।  

আগের ম্যাচে সেঞ্চুরি করে সকলকে চমকে দেওয়ার পর এ গতকালও দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানই ম্যাচের সেরার পুরস্কার জিতে নিলেন। তাঁর ৪০ বলে ৬৫ রানের ইনিংসে নানা স্ট্রোকের ফুলঝুরিও দেখা গেল। তবে একইসঙ্গে আমলার ফিটনেস নিয়ে সংশয় তৈরি হয়েছে। ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার নিতেও আসতে পারেননি তিনি।

পাঞ্জাবের স্কোরকে লড়াকু থেকে জেতার মতো রানে নিয়ে যান অক্ষর পটেল। ভারতীয় দলের মূলস্রোত থেকে এই মুহূর্তে ছিটকে গিয়েছেন অক্ষর। কিন্তু এই আইপিএলে তিনি ফের নজর কাড়তে শুরু করেছেন। এ দিন করলেন ১৭ বলে ৩৪। তার পর বল হাতে দু’টি মূল্যবান উইকেটও তুললেন। 

জবাবে ব্যাট করতে নেমে গুজরাট লায়ন্সের রান তাড়া করার অভিযান সে ভাবে জমেই উঠতে পারেনি। দীনেশ কার্তিক অপরাজিত ৫৮ রান করলেও কখনও তাঁকে দেখে মনে হয়নি মহেন্দ্র সিংহ ধোনির মতো শেষের দিকে ঝড় তুলে ম্যাচ জিতিয়ে দেবেন। ব্রেন্ডন ম্যাকালাম, সুরেশ রায়না-রা রান না পেলে যে গুজরাট সিংহ হয়ে উঠবে না, সেটা আবার পরিষ্কার হয়ে গেল। রায়নাদের জন্য আর একটি চিন্তার কারণ হচ্ছে রবীন্দ্র জাদেজার ফর্ম। বিশ্রাম থেকে ফিরে জা়দেজা এখনও আগের মতো ম্যাচউইনার হয়ে উঠতে পারেননি।  

এ দিনও ৭ বলে করলেন মাত্র ৯। বল হাতে চার ওভারে ৩২ রান দিয়ে এক উইকেট। চেন্নাই সুপার কিংসের সেই জাদেজা ভারতের হয়ে যে দুরন্ত ফর্মের অলরাউন্ডারকে দেখা গিয়েছে, তিনি এখনও আইপিএলে অনুপস্থিত। উল্টো দিকে কিংস ইলেভেন পাঞ্জাবের বোলারদের মধ্যে মোহিত শর্মা সবচেয়ে বেশি নজর কাড়লেন স্লগ ওভারে তাঁর বিখ্যাত স্লোয়ার ডেলিভারির জন্য।

তবে গুজরাটের এই হারের জন্য তাদের শট নির্বাচনই দায়ী। ম্যাকালাম ফুলটস বলে এলবিডব্লিউ হলেন। অক্ষর পটেলকে পুল মারতে গিয়ে ডিপ মিডউইকেটে আউট হলেন রায়না। ডোয়েন স্মিথও তুলে মারতে গিয়ে মিসটাইম করলেন। 

ম্যাচ জিতে টস হেরে যাওয়াকে ধন্যবাদ দিলেন কিংস ইলেভেন পাঞ্জাব অধিনায়ক গ্লেন ম্যাক্সওয়েল। বললেন, ‘‘টসটা হেরে গিয়ে খুবই ভাল হয়েছে কারণ, পরের দিকে উইকেট মন্থর হয়ে গিয়েছিল। আমাদের বোলাররা দারুণ বল করেছে।’’

হাসিম আমলা এবং শন মার্শেরও প্রশংসা করেন তিনি। তবে আমলার ফিটনেস নিয়ে যে উদ্বেগ রয়েছে, তা স্বীকার করে নেন ম্যাক্সওয়েল। বললেন, ‘‘ওর সঙ্গে ব্যাট করার সময় মনে হচ্ছিল, বেশ যন্ত্রণায় রয়েছে। আমি হাসিমের ফিটনেস নিয়ে নিশ্চিত নই। জানি না কতটা গুরুতর।’’


গো নিউজ২৪/এএইচ

খেলা বিভাগের আরো খবর