টুইটারে ফাঁস হয়ে গেল ধোনির যাবতীয় অজানা তথ্য


প্রকাশিত: মার্চ ২৯, ২০১৭, ০৭:৫১ পিএম
টুইটারে ফাঁস হয়ে গেল ধোনির যাবতীয় অজানা তথ্য

সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়ে গেল মহেন্দ্র সিংহ ধোনির আধার কার্ডের যাবতীয় তথ্য। যে এজেন্সি আধারের জন্য তথ্য সংগ্রেহ করেছিল, তারাই তা সোশ্যাল মিডিয়ায় ফাঁস করেছে বলে অভিযোগ করেন ধোনির স্ত্রী সাক্ষী। বিষয়টি জানিয়ে কেন্দ্রীয় আইন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে টুইট করেন তিনি। বিষয়টি খতিয়ে দেখার পরই বুধবার ওই এজেন্সিকে কালো তালিকার অন্তর্ভুক্ত করল।

ঘটনাটা ঠিক কী?
আধার কার্ড করাতে গিয়েছিলেন ধোনি। সরকারি সংস্থা সিএসসি ই-গভর্ন্যান্স সার্ভিসেস ইন্ডিয়া লিমিটেড আধারের জন্য ধোনির ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান করে। একটা ফর্মও পূরণ করানো হয় ভারতের প্রাক্তন অধিনায়ককে দিয়ে। অভিযোগ, ওই সংস্থা তার পরই ধোনির ছবি-সহ সমস্ত তথ্য টুইটারে ছেড়ে দেয়।

এই ঘটনার পরই কেন্দ্রীয় আইন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে ওই সংস্থার বিরুদ্ধে অভিযোগ জানিয়ে টুইট করেন সাক্ষী ধোনি। টুইটে তিনি লেখেন, এর পর কি আর কোনও গোপনীয়তা থাকল? আধারের সমস্ত তথ্য, এমনকী দরখাস্তও জনসমক্ষে আনা হল! আমি হতাশ।

পাল্টা টুইটে রবিশঙ্কর প্রসাদ ঘটনার উপযুক্ত তদন্তের আশ্বাস দেন। সাক্ষীকে তিনি টুইটে বলেন, “ধন্যবাদ, বিষয়টি আমার নজরে আনার জন্য। ব্যক্তিগত তথ্য শেয়ার করা বেআইনি। এর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।”

আধার কার্ড নিয়ে প্রচারের জন্য ধোনিকে তাদের অ্যাম্বাসাডর হিসাবে মনোনীত করেছে সরকার। এই ঘটনার পর প্রশ্ন উঠেছে, যাঁকে সরকার আধারের প্রচারের জন্য মনোনীত করল, সেই ব্যক্তিরই যদি ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যায়, তা হলে বাকিদের নিরাপত্তা কোথায়?

খেলা বিভাগের আরো খবর