ভারত-পাকিস্তান ক্রিকেট সিরিজ হচ্ছে!


প্রকাশিত: মার্চ ২৯, ২০১৭, ০৩:৪৪ পিএম
ভারত-পাকিস্তান ক্রিকেট সিরিজ হচ্ছে!

ভারত সরকারের সম্মতি পেলেই চলতি বছরেই দুবাইয়ে পাকিস্তানের সাথে ক্রিকেট সিরিজ খেলবে ভারত। এ ব্যাপারে অনুমতি চেয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কাছে চিঠি দিয়েছে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণকারী সংস্থা বিসিসিআই।

২০১৪-তে স্বাক্ষরিত ফিউচার ট্যুর অ্যান্ড প্রোগ্রাম (এফটিপি) চুক্তির আওতায় পাকিস্তানের সঙ্গে সিরিজ খেলার বাধ্যবাধকতার বিষয়টি জানিয়ে এই অনুমতি চেয়েছে বোর্ড।

জানা গেছে, বোর্ড তিনটি টেস্ট ও পাঁচটি একদিনের ম্যাচ ও দুটি টি-২০ সহ পূর্ণাঙ্গ সিরিজের প্রস্তাব দিয়েছে। সব কিছু ঠিকঠাক থাকলে ২০১২-র পর দুই প্রতিবেশী দেশের মধ্যে প্রথম কোনো সিরিজ খেলা হবে।

এই সময়ের মধ্যে ভারত ও পাকিস্তানের খেলা বহুদলীয় টুর্নামেন্টে হয়েছে এবং ইংল্যান্ডে আগামী জুনে চ্যাম্পিয়ন্স ট্রফিতে মুখোমুখি হবে দুই দল।
আইসিসি-র এফটিপি অনুযায়ী, ২০১৪-তে ভারতের পাকিস্তানে গিয়ে সিরিজ খেলার কথা ছিল। কিন্তু সিরিজ নিয়ে পাকিস্তান বোর্ড প্রধান শাহরিয়র খানের সঙ্গে বিসিসিআই-এর তৎকালীন প্রেসিডেন্ট শশাঙ্ক মনোহরের আলোচনাটাই ভেস্তে যায় উগ্রবাদী হিন্দুত্ববাদী সংগঠন শিবসেনার বিক্ষোভের কারণে।

সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, পাকিস্তানের সঙ্গে সিরিজ খেলার ব্যাপারে অনুমতি চেয়ে বোর্ড প্রায় মাস দেড়েক আগে সরকারকে চিঠি লিখেছে।
নিরাপত্তাজনিত আশঙ্কার কারণে পাকিস্তানের বেশিরভাগ আন্তর্জাতিক ম্যাচই এখন সংযুক্ত আরব আমিরাতে হচ্ছে। ২০০৯-এ শ্রীলঙ্কা দলের ওপর উগ্রবাদী হামলার পর থেকে কোনো বিদেশী দল পাকিস্তান সফরে আসেনি।
সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

 

খেলা বিভাগের আরো খবর