‍‍`বোলিং রহস্যের‍‍` আরও উন্নতি করতে চান মিরাজ


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: মার্চ ২৭, ২০১৭, ০৮:৩৮ এএম
‍‍`বোলিং রহস্যের‍‍` আরও উন্নতি করতে চান মিরাজ

মেহেদী হাসান মিরাজ প্রতিশ্রুতিশীল অলরাউন্ডার। অনুর্ধ্ব-১৯ দলে থাকার সময় তার ব্যাটে নিয়মিত রান আসতো। বল হাতে তো ছিলেন দারুণ পারফরমার। তার ব্যাটে-বলে অসাধারণ পারফরম্যান্সের কারনেই অনুর্ধ্ব-১৯ দলটি বিশ্বের অন্যতম সেরা হয়ে উঠেছিল। সেই মিরাজের যখন সাদা পোষাকে অভিষেক হলো বাংলাদেশ জাতীয় দলে, তখন তিনি পুরোদস্তুর অফ স্পিনার। ব্যাট হাতেও তিনি খুব একটা নিজেকে মেলে ধরতে পারেননি।

যদিও অভিষেকের পর থেকেই মিরাজ তার ঝলক দেখিয়েই যাচ্ছেন। ইংল্যান্ডের মত দলের বিপক্ষে অভিষেক এবং অভিষেকেই ৫ উইকেট। যদিও তার অসাধারণ বোলিং চট্টগ্রামে ওই ম্যাচে বাংলাদেশকে জেতাতে পারেনি। হারতে হয়েছিল মাত্র ২২ রানে। তবে, ঢাকায় এসে দুই টেস্টে ইংলিশ বধ করার দায়িত্ব একাই নিয়েছিলেন যেন মিরাজ। দুই ইনিংসেই ৫টির বেশি উইকেট নিয়ে একাই ইংলিশদের বিধ্বস্ত করেছিলেন তিনি।

নিজের বোলিংয়ের ধারাবাহিকতা মিরাজ নিউজিল্যান্ডের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজ, ভারতের বিপক্ষে একমাত্র টেস্ট এবং শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজেও অব্যাহত রেখেছেন। ভারতের বিপক্ষে টেস্ট থেকে ব্যাট হাতেও খোলস ছেড়ে বেরিয়ে আসছেন মিরাজ। তার ব্যাটেও রান আসছে। তবুও তিনি দলে কিন্তু একজন স্পেশালিস্ট অফ স্পিনার।

টেস্ট সিরিজের পর দেশে ফিরে আসলেও মিরাজকে আবার উড়িয়ে নেয়া হয় কলম্বো, সেখান থেকে ডাম্বুলা এবং সিরিজের প্রথম ম্যাচেই অভিষেক হয়ে গেলো তার। লঙ্কানদের বিপক্ষে মাশরাফির সঙ্গে বোলিংয়ের গোড়াপত্তনটা করেন মিরাজই। পুরো ১০ ওভার বল করে উইকেট নিয়েছেন ২টি। তবে মিরাজের পারফরম্যান্স দেখে সবাই মুগ্ধ। সে মুগ্ধতার কথা জানিয়েছেন তামিম ইকবাল।

বোলিং দিয়ে নিজেকে আরও অনেক দূর নিয়ে যেতে চান মেহেদী মিরাজ। চান দিনে দিনে আরও উন্নতি করতে। কারণ, তার বোলিং নিয়ে প্রতিপক্ষ গবেষণা করবে, রহস্য আবিস্কার করে ফেলবে। সুতরাং, নিজেকে যদি আরও উন্নত করা যায়, তাহলে প্রতিপক্ষের গবেষণা কোনো কাজে লাগবে না বলে জানালেন মিরাজ। মিরাজ নিজের বোলিং নিয়ে বলেন, ‘আসলে আন্তর্জাতিক ক্রিকেট অনেক কঠিন। এখানে কিন্তু টিকে থাকতে হলে দিন দিন উন্নতি করতে হবে। কারণ প্রতিপক্ষ আমাকে নিয়ে গবেষণা করে। সুতরাং একই জায়গায় থেমে থাকলে হবে না। যেটা বলবো যে, অনেক কষ্ট করতে হবে।’

 

গো নিউজ২৪/জা আ 

খেলা বিভাগের আরো খবর