সাকিব-মোসাদ্দেকের ব্যাটে বাংলাদেশের লিড


প্রকাশিত: মার্চ ১৭, ২০১৭, ০২:১৪ পিএম
সাকিব-মোসাদ্দেকের  ব্যাটে বাংলাদেশের লিড

দ্বিতীয় দিনের শেষ বিকালের 'পাগলামি' পেছনে ফেলে কলম্বো টেস্টে লড়ছে বাংলাদেশ।এই লড়াইয়ে পথ দেখান অধিনায়ক মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের ৯২ রানের জুটি। তবে অর্ধশতক তুলে সুরঙ্গা লকমালের বোলে বোল্ড হয়েছেন মুশফিক, দলীয় ২৯০ রানে। ৮১ বলে ৬ বাউন্ডারিতে টাইগার অধিনায়ক করেন ৫২ রান।

এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩৮২/৬। সাকিব ৮৫ এবং মোসাদ্দেক হোসেন ৪৭ রানে ব্যাট করছেন।

বৃহস্পতিবার মুশফিক-সাকিব জুটি অপরাজিত থেকে দিন শেষে করেছিল। বাংলাদেশ তুলেছিল প্রথম ইনিংসে ৫ উইকেটে ২১৪ রান। মুশফিক ২ এবং সাকিব ১৮ রানে অপরাজিত ছিলেন।

সেখান থেকেই তৃতীয় দিন শুক্রবার খেলা শুরু করেন দুই ব্যাটসম্যান। সতর্কভাবে দলের রান নেন ২৯০ পর্যন্ত।

সফরকারী বাংলাদেশের শততম টেস্টে দিনেশ চান্দিমালের ব্যাটিং দৃঢ়তায় ৩৩৮ রানে অলআউট হয় শ্রীলংকা। চান্দিমাল ১৩৮ রান করেন।

বাংলাদেশের পক্ষে মেহেদী হাসান মিরাজ ৩টি এবং মোস্তাফিজুর রহমান, শুভাশিষ রায় ও সাকিব আল হাসান প্রত্যেকেই ২টি করে উইকেট লাভ করেন। এছাড়া তাইজুল ইসলাম ১টি উইকেট শিকার করেন।

জবাব দিতে নেমে প্রথম ইনিংসে শুভ সূচনা পেয়েছিল বাংলাদেশ। তবে শেষ বিকালে হঠাৎ ছন্দপতনে দ্বিতীয় দিনটা নিজেদের করে রাখতে পারেনি টাইগাররা।

দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকারের জুটিতে আসে ৯৫ রান। এই জুটির বিদায়ের পর দলের হাল ধরেন ইমরুল কায়েস এবং সাব্বির রহমান। তারা ৬২ রানের জুটি গড়েন।

২ উইকেটে তখন বাংলাদেশের স্কোরবোর্ডে জ্বল জ্বল করছিল ১৯২ রান। এরপর সান্ডাকানের এক ওভারেই ছন্দপতন শুরু হয়।

ওই ওভারে ৩৪ রান করা ইমরুল কায়েস সান্ডাকানের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন। পরের বলেই ০ রান করে আউট হন নাইটওয়াচম্যান হিসেবে মাঠে নামা তাইজুল ইসলাম।

পরের ওভারেই দারুণ ব্যাট করা সাব্বির রহমান সুরঙ্গা লাকমালের বলে ধনঞ্জয় সিলভার হাতে ক্যাচ দেন। সাব্বির ৪২ রান করেন। শেষ বেলায় এসে এই ৩ উইকেট না পড়লে শুক্রবার তৃতীয় দিনে চালকের আসনে থেকেই শুরু করতে পারতো বাংলাদেশ।

খেলা বিভাগের আরো খবর