আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠানের নতুন নিয়ম


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০১৭, ০৭:১০ পিএম
আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠানের নতুন নিয়ম

ডেস্ক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেট দুনিয়ার অন্যতম দর্শকপ্রিয় ঘরোয়া লিগ।  তাই প্রতি বছর আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠানকে ঘিরে থাকে নানান আয়োজন।  বলিউডের জনপ্রিয় তারকাদের পাশাপাশি আন্তর্জাতিক শিল্পীরাও অংশ নেন এতে।  তবে উদ্বোধনী অনুষ্ঠানকে কঠোর নিয়মের আওতায় আনতে যাচ্ছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

এবারের উদ্বোধনী অনুষ্ঠানে বরাবরের মতো নাচ-গান থাকবে তবে সেখানে থাকছে নতুন নিয়ম।  এর আগের আসরের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজনের সাথে যুক্ত থাকত একাধিক কোম্পানি।  অনুষ্ঠান আয়োজনের জন্য কয়েকটি কোম্পানি একত্রিত হতো তারপর বিসিসিআইয়ের কাছে নিবন্ধন করতো।  তবে এবার প্রচলিত এই নিয়ম থাকছে না। 

>>হেরাথকে অধিনায়ক করে শ্রীলঙ্কার দল ঘোষণা
ভারতের সুপ্রিম কোর্টের নতুন নিয়ম অনুসারে, কোম্পানিগুলো একত্রিত হয়ে আর নিবন্ধন করতে পারবে না। লিখিতভাবে একটি কোম্পানিকেই দায়িত্ব দেয়া হবে।  সকল বিষয় তাদেরই দেখতে হবে।  অন্যদিকে যে কোন কিছুর জন্য বিসিসিআইয়ের কাছে তারাই দায়বদ্ধ থাকবে।

এই প্রসঙ্গে বিসিসিআই এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সম্মিলিতভাবে কোম্পানিগুলো কোনো প্রস্তাব পেশ করতে পারবে না।  বিসিসিআই থেকে একটি মাত্র কোম্পানিকেই লিখিতভাবে নিবন্ধন দেয়া হবে।  ওই কোম্পানি অন্যান্যদের সঙ্গে চুক্তি করবে। কিন্তু আগ্রহী কোম্পানিই প্রাথমিকভাবে দায়ী থাকবে। 

সেই বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, উইকেট কিংবা মাঠের ৩০ গজের মধ্যে চুক্তিভূক্ত কোম্পানি তাদের কোন রকমের অস্থায়ী মঞ্চ তৈরি করতে পারবে না।

এদিকে, অর্থ পরিশোধের প্রক্রিয়াও বিজ্ঞপ্তিতে জানিয়ে দিয়েছে বিসিসিআই।  তিন ধাপে পরিশোধ করতে হবে চুক্তির অর্থ।  চুক্তি হওয়ার সঙ্গে সঙ্গেই বোর্ডকে ৩৫ শতাংশ অর্থ পরিশোধ করতে হবে।  এরপর আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠানের দিনে ৩৫ শতাংশ দিতে হবে।  বাকি ৩০ শতাংশ টুর্নামেন্ট শুরুর ১৫ দিনের মধ্যে পরিশোধ করতে হবে।

গোনিউজ২৪/এম

খেলা বিভাগের আরো খবর