জয়ের পথে নিউজিল্যান্ড


প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০১৭, ১১:৪৫ এএম
জয়ের পথে নিউজিল্যান্ড

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার দ্বিতীয় টেস্ট ম্যাচে জয়ের পথে রয়েছে নিউজিল্যান্ড। এই রিপোর্ট লেখা পর্যন্ত জয়ের জন্য দরকার আর মাত্র ৩০ রান। দ্বিতীয় ইনিংসে হাতে আছে ৯ উইকেট।

খেলার তৃতীয় দিন বৃষ্টিতে পরিত্যাক্ত হয়। আজ চতুর্থ দিনের শুরুতে ৭ উইকেটে ২৬০ রান নিয়ে খেলতে নামে নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে তারা ৩৫৪ রান করে অলআউট হয়। তাই প্রথম ইনিংসে স্বাগতিকরা ৬৫ রানের লিড নেয়। এদিকে ৬৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে মাত্র ১৭৩ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। ফলে জয়ের জন্য নিউজিল্যান্ডের প্রয়োজন হয় ১০৯ রানের। সেই লক্ষ্যে ব্যাটিং করছে কিউইরা। 

ক্রাইস্টচার্চের আবহাওয়ার পূর্বাভাস ছিল ম্যাচে টানা পাঁচ দিন বৃষ্টি হবে। এই বৃষ্টির বাধায় দ্বিতীয় দিনের শেষ দিকে ১৯ ওভার খেলা হয়নি। আর তৃতীয় দিনে একটি বলও মাঠে গড়ায়নি। তবে খেলার চতুর্থ দিনে যথাসময়ে খেলা শুরু হয়েছে।

নিউজিল্যান্ড তিন উইকেট হাতে রেখে ২৬০ রান নিয়ে ব্যাট করতে নেমে সতর্কভাবেই শুরু করেছিল। শেষ পর্যন্ত তাঁরা ২০.৪ ওভারে ৯৪ রান যোগ করেছে। ৯২.৪ ওভারে তাদের প্রথম ইনংস শেষ হয়েছে ৩৫৪ রানে। এর আগে ম্যাচের প্রথম ইনিংসে বাংলাদেশ ২৮৯ রান করে।

সোমবার চতুর্থ দিনের শুরুতেই বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন সাকিব আল হাসান, টিম সাউদিকে ব্যক্তিগত ১৭ রানে ফিরিয়ে। শট এক্সট্রা কাভারে ক্যাচটি নিয়েছেন মেহেদি হাসান মিরাজ। অবশ্য এই মিরাজ দিনের তৃতীয় ওভারের কামরুল ইসলাম রাব্বির বলে স্লিপে সাউদিরই একটা সাহজ ক্যাচ ফেলে দিয়েছেন। পরে বাকি দুটি উইকেটের একটি নিয়েছেন মিরাজ, অন্যটি রানআউট হয়েছে।

সাকিব ৫০ রানে চার উইকেট তুলে নেন। মিরাজ ও রাব্বি দুটি করে এবং একটি উইকেট পান তাসকিন।

হেনরি নিকোলাস দলকে এই বড় সংগ্রহ গড়ে মূল ভূমিকা রাখেন। অল্পের জন্য সেঞ্চুরি করতে ব্যর্থ তিনি। মিরাজের শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরে যাওয়ার আগে তিনি করেন ১৪৯ বলে ৯৮ রান। যাতে চারের মার ছিল ১২টি। এছাড়া টেইলর ৭৭ ও ল্যাথাম ৬৮ রান করেন।

এদিকে দ্বিতীয় ইনিংসে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। দলের সর্বোচ্চ ৩৮ রান আসে মাহমুদুল্লাহর ব্যাট থেকে। এছাড়া সৌম্য ৩৬ রান, তাসকিন ৩৩ রান ও কামরুল ২৫ রান করেন। আর কেউ উল্লেখযোগ্য রান করতে পারেননি। নিউজিল্যান্ড বোলারদের মধ্যে ট্রেন্ট বোল্ট, টিম সাউদি ও ণেইল ওয়াগনার প্রত্যেকেই ৩টি করে উইকেট লাভ করেন। 

গো নিউজ ২৪/ বিএস

খেলা বিভাগের আরো খবর