ক্রিকেটের ‘রোনালদো’ বিরাট কোহলি


প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০১৭, ১২:৫৬ পিএম
ক্রিকেটের ‘রোনালদো’ বিরাট কোহলি

বিরাট কোহলিকে এবার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে তুলনা করলেন নাসের হুসেন। প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক বলে দিলেন, রোনালদোর মতোই পরিশ্রম করে বিশ্বসেরার জায়গায় এসেছেন কোহলি। এটা অবশ্যই অনেকেরই জানা যে, কোহলির সবচেয়ে প্রিয় ফুটবলারের নামও রোনালদো’ই। 

গত আইপিএলে এক সাক্ষাৎকারে কোহলি তাঁর রোনালদো-প্রেম নিয়ে অনেক কথাও বলেছিলেন। তিনি বলেছিলেন, রোনালদোকে মানুষ খুব ভুল বুঝেছে। সম্পূর্ণ নিজের চেষ্টায় পরিশ্রম করে রোনালদো আজ এই উচ্চতায় পৌঁছেছে।

কোহলিকে নিয়েও অতীতে মানুষের ভুল বোঝাবুঝির ঘটনা ঘটেছে। নানা বিতর্কে তিনি জড়িয়েছেন। কিন্তু রোনালদোর মতোই পরিশ্রম করে সফল হয়ে তিনি মন জয় করে নিচ্ছেন। লিওনেল মেসির মতো প্রতিভা নেই রোনালদোর। কঠিন অধ্যাবসায় ও পরিশ্রমের মাধ্যমে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার হয়েছেন।

কোহলির সঙ্গে তেমনই এখন তুলনা হচ্ছে শচীন টেন্ডুলকরের। রান তাড়া করার ব্যাপারে তিনি পুণেতেই রবিবার পেরিয়ে গেলেন টেন্ডুলকরকেও। রান তাড়া করতে গিয়ে ১২৪টি জেতা ইনিংসে শচীনেরর সেঞ্চুরি ছিল ১৪টি। সেখানে অনেক কম ইনিংসে (৬০টি) কোহলির সেঞ্চুরি হয়ে গেল ১৫টি। এটা শুধুই জেতা ম্যাচের হিসাবে। কিন্তু শচীনের মতো বিস্ময় বালক কখনও ছিলেন না কোহলি। ধাপে ধাপে তাঁকে এই প্রজন্মের সেরার স্তরে উঠতে হয়েছে।  

পুণের কোহলি ক্ল্যাসিক নিয়ে গোটা ক্রিকেটবিশ্বের মুগ্ধতা চলছে। এমনকী, ইংল্যান্ডের প্রাক্তন ও বিশেষজ্ঞরাও মন্ত্রমুগ্ধ। নাসের হুসেন এই সিরিজ শুরুর সময় কোহলির সমালোচনা করেছিলেন। সেই নাসেরও এখন প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন। কোহলির একটি বিশেষ সাক্ষাৎকারও নিলেন তিনি। কোহলি অবশ্য সিরিজ শুরুর সময়কার সমালোচনা মনে রাখেননি। নাসের ইন্টারভিউয়ের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করায় তাঁকে পাল্টা ধন্যবাদ দিয়েছেন। 

বোর্ডের ওয়েবসাইটে কোহলি বলে দিয়েছেন, শচীনের রেকর্ড ভাঙা অসম্ভব ব্যাপার। ‘‘দু’শো টেস্ট, একশো সেঞ্চুরি। অবিশ্বাস্য সমস্ত রেকর্ড। আমার মনে হয় না চব্বিশ বছর ধরেও আমি খেলতে পারব,’’ মনে হচ্ছে বিশ্বের সবচেয়ে আলোচিত ক্রিকেটারের। 

গো নিউজ২৪/এএফ 

খেলা বিভাগের আরো খবর