কোহলি যুগের শুভসূচনা


প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০১৭, ০১:৩২ পিএম
কোহলি যুগের শুভসূচনা

সব কিছু কী দারুণভাবেই না হলো বিরাট কোহলির! উইকেট ছেড়ে বেরিয়ে ইংলিশ পেসার ক্রিস ওকসকে মিড অনের ওপর দিয়ে উঁড়িয়ে মারা ছক্কায় পৌঁছালেন নিজের ২৭তম ওয়ানডে সেঞ্চুরিতে। অন্য আর সব সেঞ্চুরির চেয়ে যেটির মহিমাও নিঃসন্দেহে বেশি। কোহলি যুগের সূচনাও তো এই সেঞ্চুরি দিয়েই।

টেস্ট অধিনায়ক ছিলেন আগে থেকেই, মহেন্দ্র সিং ধোনি নেতৃত্ব ছাড়ার পর ওয়ানডের অধিনায়কত্বও পাকাপাকিভাবেই উঠল তাঁর হাতে। পুনেতে প্রথম ওয়ানডে দিয়েই সেই পর্বের শুরু। আর শুরুতেই যদি কোহলির ব্যাটে ছন্নছাড়া অবস্থা হয়ে থাকে ইংল্যান্ডের বোলিং আক্রমণের, তাহলে কেদার যাদবের ব্যাটিংয়ে হয়েছে ছিন্নভিন্ন। সেটি বোঝাতে বোধ হয় একটি তথ্যই যথেষ্ট। কোহলি ৯৩ বলে সেঞ্চুরিতে পৌঁছেছেন তো নিজের দ্বিতীয় ওয়ানডে সেঞ্চুরি ছুঁতে যাদবের লেগেছে মোটে ৬৫ বল! দুজনের ব্যাটে তাই টস হেরে ব্যাটিং পাওয়া ইংল্যান্ডের ৭ উইকেটে তোলা ৩৫০ রানের বিশাল সংগ্রহও সহজসাধ্য হয়ে উঠেছিল অনেকটা। কোহলি যুগের শুরুও তাই ৩ উইকেটের জয় দিয়েই। দলকে পথ দেখানো জয়ে ৮ বাউন্ডারি ও ৫ ছক্কায় কোহলির অবদান ১২২ রান। ১২ বাউন্ডারি ও ৪ ছক্কায় যাদবের ১২০ রানের ইনিংসটিও প্রত্যাশিতভাবেই মাত্র ৭৬ বলে খেলা।  

অথচ একটা সময়ে ৩৫১ রানের টার্গেট আরো দুঃসাধ্য বলেই মনে হতে শুরু করেছিল। এত রান তাড়া করতে নেমে স্কোরবোর্ডে ২৪ রান জমা হতে না হতেই দুই ওপেনার লোকেশ রাহুল (৮) ও শিখর ধাওয়ান (১) বিদায় নিলে তো তা মনে হবেই। দলে ফেরা যুবরাজ সিং (১৫) কিংবা সদ্য ওয়ানডে নেতৃত্ব ছাড়া ধোনিও (৬) শুরুর বিপর্যয় রুখতে ব্যর্থ। ৬৩ রানেই ৪ উইকেট হারিয়ে বসা ভারত সেখান থেকেই ভাসল কোহলি-যাদবের ভরসায়। পঞ্চম উইকেটে দুজনে মিলে গড়লেন ২০০ রানের পার্টনারশিপ। তাতেই দল এমন জায়গায় চলে গেল যে তাঁরা বিদায় নিলেও জয়ের তীর দেখতে ভারতের সমস্যাই হলো না। 

গো নিউজ২৪/এএফ 

খেলা বিভাগের আরো খবর