৫৩৯ রানে অলআউট নিউজিল্যান্ড


প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০১৭, ১০:১২ এএম
৫৩৯ রানে অলআউট নিউজিল্যান্ড

বাংলাদেশের যে জায়গাটায় দুর্বলতা সেই জায়গাটিতেই ওয়েলিংটন টেস্টের চতুর্থ দিনে নিজেদের শক্তি দেখাল নিউজিল্যান্ড। ঠিকই ধরেছেন, সেই টেইল এন্ডার।

টেইল এন্ডার ব্যাটসম্যানদের দাপটে শেষ পর্যন্ত ৫০০ পার করতে পারল নিউজিল্যান্ড। শুভাশিস রায়ের বলে ৭৩ রান করে মিচেল স্যান্টনার ফিরলে ৫৩৯ রানেই শেষ হয় কিউইদের ইনিংস।

ওয়েলিংটন টেস্টের চতুর্থ দিনেও নিজেদের আধিপত্য ধরে রেখেছে বাংলাদেশ। টাইগার বোলারদের নৈপুণ্যে ৫৩৯ রানেই অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের চেয়ে ৫৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করবে বাংলাদেশ। প্রথম ইনিংসে বাংলাদেশ করে ৮ উইকেটে ৫৯৫ রান। 

তৃতীয় দিনের ৩ উইকেটে ২৯২ রান নিয়ে দিন শুরু করা কিউইদের স্কোরটা এগিয়ে নিয়ে যাচ্ছিলেন টম ল্যাথাম ও হেনরি কিন্তু দলীয় ৩৪৭ রানের মাথায় চতুর্থ উইকেট হারিয়ে বসে তারা। বাঁ হাতি স্পিনার সাকিব আল হাসান ফেরান হেনরি নিকোলসকে।

৯৪তম ওভারের তৃতীয় বলে সাকিবের বলে নিকোলস স্লিপে মিরাজের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। তখন তাঁর সংগ্রহ ছিল ৫৩ রান। তিনি ১৩৫ বল খরচ করেন।
৯৮ ওভারে বিপজ্জনক হয়ে ওঠা কলিনকে আউট করেন পেসার শুভাশীষ রায়। ক্যাচ ধরেন উইকেট সামলানোর দায়িত্বে থাকা ইমরুল কায়েস। কলিন ১৬ বলে ১৪ রান করে প্যাভিলিয়নে ফেরেন। এর মধ্যে তাঁর একটি ছক্কা ও একটি চারের মার ছিল।
নিউজিল্যান্ড এই বড় সংগ্রহ এনে দিতে সবচেয়ে বড় ভূমিকা রাখা টম ল্যাথাম ফিরে যান সাকিবের এক ঘূর্ণির শিকার হয়ে। ইনিংসের ১১১তম ওভারের পঞ্চম বলে তাঁকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন এই বাঁহাতি স্পিনার। তাই ডাবল সেঞ্চুরি করা হয়নি এই কিউই ওপেনারের। সাজঘরে ফিরে যাওয়ার আগে তিনি করেন ১৭৭ রান। ৩২৯ বল খরচ করে ১৮ চার ও একটি ছক্কায় এই ইনিংস সাজান তিনি।
এর পর জোড়া আঘাত হানেন মাহমুদউল্লাহ। তিনি ফিরিয়েছেন ওয়াটলিং ও টিম সাউদিকে। রিয়াদের খাটো লেন্থের একটি বলে ইমরুল কায়েসের গ্লাভসবন্দি হন বিজে ওয়াটলিং। সজোরে আবেদন জানান টাইগার ফিল্ডাররা। আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নেয় বাংলাদেশ। আর তাতেই আউট হন ওয়াটলিং।

দলের রান তখন ৪৭১। এর কয়েক বল ব্যবধানে টিম সাউদিকেও ফেরান রিয়াদ। উইকেটে এসে বেশ ভালোই খেলছিলেন নেইল ওয়াগনার। তবে কামরুল ইসলাম রাব্বির পেস ও বাউন্সে নাজেহাল হয়ে আউট হন ওয়াগনার। ৩১ বলে ১৮ রান করেন তিনি।  শেষ পর্যন্ত ৫৩৯ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। 

খেলা বিভাগের আরো খবর