সাকিবের উত্তরসূরি পেতে যাচ্ছে বাংলাদেশ


প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০১৬, ০৮:১৬ পিএম
সাকিবের উত্তরসূরি পেতে যাচ্ছে বাংলাদেশ

গতকাল রাজশাহী কিংস বনাম চিটাগং ভাইকিংস ম্যাচে এক নতুন সেনসেশনের আবির্ভাব ঘটল। জীবনের প্রথম কোন স্বীকৃত ম্যাচ খেলতে নেমে তামিম ইকবাল, ক্রিস গেইলদের নিয়ে চিটাগংয়ের ভয়ঙ্কর ব্যাটিং লাইনআপ একাই ধসিয়ে দিলেন ১৭ বছরের কিশোর আফিফ হোসেন ধ্রুব! অফস্পিনের ঘূর্ণিতে ৫ উইকেট নেওয়া সেই ধ্রুবই বললেন বোলিং নয়, ব্যাটিংটাই তার ভালোবাসার স্থান।

এই তরুণ অলরাউন্ডারের মাঝে অনেকেই দেখছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ছায়া।


অনূর্ধ্ব-১৯ দলের সহঅধিনায়ক কাম টপ অর্ডার ব্যাটসম্যান তিনি। দারুণ শট আছে হাতে। স্ট্রোক খেলতে ভালোবাসেন। এর আগে গত ইংল্যান্ড সিরিজে দারুণ চমক দেখিয়ে অভিষেক হয়েছিলে আরেক অনূর্ধ্ব-১৯ তারকা মেহেদী হাসান মিরাজের। ব্যাটসম্যান মিরাজের অভিষেক ঘটেছিল ভয়ঙ্কর অফস্পিনার হিসেবে। তারপর তিনি বিপিএলে দেখান তার ব্যাটিং ধামাকা। আফিফের ক্ষেত্রেও তাই হলো। এখনও তার ব্যাটিং ধামাকা দেখা যায়নি। তবে অনূর্ধ্ব-১৯ দলের হয়ে রানের বন্যা বইয়ে দিয়েছিলেন।

এশিয়া কাপের জন্য বিকেএসপি অনূর্ধ্ব-১৯ দলের প্রস্তুতি ম্যাচে তিনি দেখিয়েছিলেন ব্যাটিং তাণ্ডব। প্রস্তুতি ম্যাচের একটিতে ১৫০, পরেরটিতে ১১০ এবং তৃতীয় ম্যাচে ৭১ রান করেছিলেন তিনি। এই ব্যাটিং পারফর্মেন্স দেখেই রাজশাহী কিংস দলে অন্তর্ভূক্ত করে আফিফকে। অভিষেক ম্যাচেই ক্যারিবিয়ান দানবখ্যাত ক্রিস গেইলকে আউট করেন তিনি। অথচ তার বোলিং অ্যাকশন নিয়েও প্রশ্ন উঠেছিল এর আগে। যদিও বোলিং কোচ মাহবুব জ্যাকির নিবিড় তত্বাবধানে তার অ্যাকশন শুধরে গেছে।

গতকালের ম্যাচ শেষে সাংবাদিকদের সামনে লাজুকভাবে বললেন, ব্যাটিংটাই তার কাছে আসল। বোলিং নিয়ে তার ভবিষ্যত পরিকল্পনার কথা জিজ্ঞেস করতেই বললেন, “না ভাই। আমি মূলতঃ ব্যাটসম্যান। ব্যাটিংটাই আমার প্রধান কাজ। ” তার কথা শুনে রাজশাহী কিংসের সতীর্থ ফ্র্যাঙ্কলিন যেন আকাশ থেকে পড়লেন! বললেন “তুমি মূলত ব্যাটসম্যান?” উত্তরে আবার সেই সলজ্জ হাসি। কথা যেন একেবারেই বলতে চান না এই টিনেজার বিস্ময়।

আরেক তরুণ বিস্ময় মেহেদী হাসান মিরাজ আফিফের সিনিয়র। গতকাল জীবনের প্রথমে স্বীকৃত কোন ম্যাচে বল হাতে নেওয়ার পর ‘ছোট ভাই’ কে মেহেদী উপদেশ দিয়েছিলেন, “তুই জাস্ট এক লাইনে, ভালো জায়গায় বল করবি। ঘাবড়াবি না। ” মেহেদীর কথা অক্ষরে অক্ষরে পালন করেন আফিফ। আর তাতেই ঘোর লেগে যায় সবার চোখে। আজ সাকিব আল হাসান বিশ্বের সেরা অলরাউন্ডার হয়ে দেশের মুখ উজ্জল করেছেন সারা ক্রিকেট বিশ্বে। সাকিবের উত্তরসূরী হিসেবে হয়তো একদিন বিশ্ব কাঁপাবেন আফিফ। এখন শুধু দরকার কঠোর পরিশ্রম আর সঠিক পরিচর্যা। এই তরুণরাই বাংলাদেশ ক্রিকেটকে একদিন অন্য উচ্চতায় নিয়ে যাবে।

গো নিউজ ২৪/ এস কে 

খেলা বিভাগের আরো খবর