ছোট রানআপেও দুর্ধর্ষ মাশরাফি


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০১৬, ১১:৫৮ এএম
ছোট রানআপেও দুর্ধর্ষ মাশরাফি

ক্যারিয়ারের শুরু থেকেই ইনজুরিকে সঙ্গী বানিয়ে চলছেন। মাসের পর মাস থেকেছেন মাঠের বাইরে।

 

বারবার ইনজুরি পরাজিত হয়েছে মাশরাফি বিন মুর্তজার মানসিক জোরের কাছে। চলতি বিপিএলেও তিনি হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন যা অনেকেই জানেন না। এই চোটের পরও কীভাবে বোলিংয়ে দুধর্ষ হয়ে উঠছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক?
চলতি বিপিএলের চট্টগ্রাম পর্বের শেষ দিকেই হ্যামস্ট্রিংয়ে টান লেগেছে মাশরাফির। ঢাকায় ফেরার পর চার ম্যাচ খেললেন সেই চোট নিয়েই। চোট পাওয়ার পরও অপ্রতিরোধ্য ম্যাশ বল হাতে সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। শুধু কী বল? ব্যাট হাতেও নয় কি? ঢাকার বিপক্ষে ৩৫ বলে ৪৭ রানের ইনিংসের কথা কারও ভুলে যাওয়ার কথা নয়। গতকালও ১১ বলে ২০ রানের ছোট ঝড় তুলেছিলেন ম্যাশ। কিন্তু কীভাবে পারেন এই অদম্য মানুষটি?

 

ক্যারিয়ারে অনেকটা সময় চোট থেকে ফিরে এসে ছোট রানআপে বল করতে হয়েছে ম্যাশকে। ২১ মিটার থেকে রান আপ দাঁড়িয়েছে ১২ মিটারে। গত বিপিএলে, গত ঢাকা প্রিমিয়ার লিগে করেছেন। এবং দারুণ ছিল তার পারফরমেন্স। সেই অভ্যস্ততা থেকেই ছোট রানআপে মাশরাফির বোলিংয়ের ধার যেন আরও বেড়ে যাচ্ছে। তিনি হয়ে উঠেছেন আরও দুধর্ষ। গতকালের ম্যাচেও ৪ ওভারে মাত্র ১৬ রান দিয়ে তুলে নিয়েছেন ৩ উইকেট।

 

কারণ হিসেবে ম্যাশ বললেন, “এভাবে বল করতে আমার সমস্যা হয় না। আমি সবসময় ছোট রান আপে প্র্যাকটিস করি নেটে। আমার যখন ৮ মাস, ৯ মাস ইনজুরি ছিল, ৬ মাস ছোট রান আপেই বোলিং করেছি। কমপক্ষে ৪ মাস তো করেছিই। ওই অভ্যাসটা আমার আছে। ”

 

রানআপ ছোট করলে বোলিংয়ের ধার কমে যাওয়ার কথা। কিন্তু মাশরাফির ক্ষেত্রে তা বৃদ্ধি পাচ্ছে কীভাবে? বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বললেন, “রান আপ কমালেও আমার কাঁধের ব্যবহারটা কমে না। হাত ও কাঁধের স্পিড ঠিক রাখা গুরুত্বপূর্ণ। আমি যখন ছোট রান আপে অনুশীলন করেছি, তখন কিন্তু হাতের স্পিড, সুইং ঠিকই থেকেছে। শর্ট রান আপে সমস্যা হয় স্লোয়ার করতে আর ইয়র্কার করতে। এই দুটির জন্য বড় রান আপ দরকার। আমার আরেকটা সুবিধা হচ্ছে, শর্ট রানআপে বল করলেও আমার পেস প্রায় একই থাকে। ”

 

এই মাশরাফিকেই সবাই চেনে। অদম্য মাশরাফি, লড়াকু মাশরাফি, প্রতিদিন নিজেকে ছাড়িয়ে যাওয়া মাশরাফি।

 

গো নিউজ২৪/জা  আ 

খেলা বিভাগের আরো খবর