ঘরের মাটিতে স্বস্তির জয় পেল অস্ট্রেলিয়া


প্রকাশিত: নভেম্বর ২৭, ২০১৬, ০৩:১৩ পিএম
ঘরের মাটিতে স্বস্তির জয় পেল অস্ট্রেলিয়া

অ্যাডিলেডে দিবারাত্রির টেস্ট চার দিনেই ৭ উইকেটে জিতে স্বস্তি নিয়ে সিরিজ শেষ করেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। নিজেদের প্রথম দিবারাত্রির টেস্টে হারলেও দক্ষিণ আফ্রিকা সিরিজ জিতেছে ২-১ ব্যবধানে।

অ্যাডিলেডে জয়ের জন্য অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্য ছিল মাত্র ১২৭ রানের। ছোট লক্ষ্যে খেলতে নেমে চা বিরতির আগে বিনা উইকেটে ২৭ রান তুলে ফেলেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও ম্যাট রেনশো।

তৃতীয় উইকেটে রেনশো ও অধিনায়ক স্মিথের ৬১ রানের জুটিতে জয়ের কাছাকাছি চলে যায় অস্ট্রেলিয়া। জয় থেকে ২ রান দূরে থাকতে স্মিথ ৪০ রান করে কাইল অ্যাবটের বলে ডি কককে ক্যাচ দিয়ে ফিরলেও দলকে জিতিয়ে মাঠ ছাড়েন রেনশো। অভিষিক্ত এই ব্যাটসম্যান অপরাজিত থাকেন ৩৪ রানে।

এর আগে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৯৪ রান নিয়ে রোববার চতুর্থ দিন শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। আগের দিনের ৭০ রানের লিডটা এদিন বাকি ৪ উইকেটে ১২৬ রানের বেশি এগিয়ে নিতে পারেনি সফরকারীরা।

৮১ রান নিয়ে দিন শুরু করতে নামা স্টিফেন কুক তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস থামে ২৫০ রানে। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ২৪০ বলে ৮টি চারে কুক করেন ১০৪ রান।

অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন পেসার মিচেল স্টার্ক। স্পিনার নাথান লায়ন নেন ৩ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: প্রথম ইনিংস: ২৫৯/৯ ডিক্লে ও

দ্বিতীয় ইনিংস: ২৫০

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ৩৮৩ ও

দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ১২৭) ১২৭/৩ (ওয়ার্নার ৪৭, স্মিথ ৪০, রেনশো ৩৪; অ্যাবট ১/২৬)

ফল: অস্ট্রেলিয়া ৭ উইকেটে জয়ী

সিরিজ: তিন ম্যাচ সিরিজ দক্ষিণ আফ্রিকা ২-১ ব্যবধানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: উসমান খাজা

ম্যান অব দ্য সিরিজ: ভারনন ফিল্যান্ডার

 

গোনিউজ২৪/এমএইচএস

খেলা বিভাগের আরো খবর