বাংলাদেশের সবচেয়ে বড় জয়


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩, ০৯:২৭ পিএম
বাংলাদেশের সবচেয়ে বড় জয়

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজটা প্রত্যাশা মতো হয়নি বাংলাদেশের। তবে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ফেভারিট হিসেবেই সূচনা করেছে স্বাগতিক দল। সিলেটে আইরিশদের হারিয়েছে ১৮৩ রানের বড় ব্যবধানে। রানের হিসেবে তো বটেই, সব মিলে এটি বাংলাদেশের সবচেয়ে বড় জয়। সর্বশেষ ২০২০ সালে এই সিলেটেই জিম্বাবুয়ের বিপক্ষে ১৬৯ রানের জয় এসেছিল।

তার আগে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডও হয়েছে এই ম্যাচে। টস হেরে স্বাগতিক দল ৮ উইকেটে ৩৩৮ রান করে। তার পর দুই ওপেনার ডোহানি ও স্টার্লিং দারুণ সূচনায় প্রভাব বিস্তার করছিলেন। ৬০ রানের এই জুটি সাকিব আল হাসান ভেঙে দিলে মুহূর্তেই বদলে যায় আয়ারল্যান্ডের ইনিংস। দুই পেসার এবাদত হোসেন ও তাসকিন আহমেদের আঘাত ধস নামালে সেখানেই ম্যাচে ফেরার সম্ভাবনা শেষ হয়ে গেছে।

৭৬ রানে পড়েছে পঞ্চম উইকেট। তার পর বাকিটা ছেঁটে দিয়ে জয় তরান্বিত করেছেন নাসুম আহমেদ ও এবাদত হোসেন। শেষ দুই উইকেট এবাদত তুলে নিলে ৩০.৫ ওভারে ১৫৫ রানে শেষ হয়েছে সফরকারীদের ইনিংস।

৪২ রানে ৪ উইকেট নিয়ে সেরা বোলার ছিলেন এবাদত। ৪৩ রানে তিনটি নিয়েছেন বামহাতি স্পিনার নাসুম। ১৫ রানের বিনিময়ে দুটি মেডেন উইকেট নিয়েছেন তাসকিন। ২৩ রানে একটি নিয়েছেন সাকিব।

প্রথম ওয়ানডেতে সংক্ষিপ্ত স্কোর- আয়ারল্যান্ড ৩০.৫ ওভারে ১৫৫/১০ (লক্ষ্য ৩৩৯) (ডকরেল ৪৫, ডোহানি ৩৪, স্টার্লিং ২২)।

ফল: বাংলাদেশ ১৮৩ রানে জয়ী।

ম্যাচসেরা: তৌহিদ হৃদয়।

বাংলাদেশ: ৫০ ওভারে ৩৩৮/৮ (হৃদয় ৯২, সাকিব ৯৩, মুশফিক ৪৪, তামিম ৩, লিটন ২৬, শান্ত ২৫)। 

খেলা বিভাগের আরো খবর