শুধু বিশ্ববিদ্যালয় নয়, কলেজ হোস্টেলেও তল্লাশি চলবে: স্বরাষ্ট্রমন্ত্রী


নিজস্ব প্রতিবেদন: প্রকাশিত: অক্টোবর ১০, ২০১৯, ০৪:০১ পিএম
শুধু বিশ্ববিদ্যালয় নয়, কলেজ হোস্টেলেও তল্লাশি চলবে: স্বরাষ্ট্রমন্ত্রী

শুধু বিশ্ববিদ্যালয়ের হল নয়, কলেজের হোস্টেলেও তল্লাশি অভিযান চলবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়গুলোর কতৃর্পক্ষের সঙ্গে আলাপ করে হলগুলোতে তল্লাশি চালানো হবে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, শুধু শুদ্ধি অভিযান নয়, দেশে সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে সব ধরনের পদক্ষেপ নেবে সরকার।একই সঙ্গে র‌্যাগিং বন্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের চিন্তা ভাবনা করা উচিত বলেও পরামর্শ দেন তিনি। 

বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দপ্তরে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

কবে থেকে হলগুলোতে তল্লাশি শুরু হবে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় আলাপ আলোচনা হচ্ছে, আমরা কোথায় কোথায় তল্লাশি চালাবো, কী করবো সেটা নির্ধারণ করা হচ্ছে। এজন্য কিছু ফরমালিটি রয়েছে। বিশ্ব বিদ্যালয়গুলোর ভিসিদের সঙ্গে আলোচনা করে তল্লাশি চালানো হবে। একই সঙ্গে কলেজগুলোর হলেও তল্লাশি হবে। এ বিষয়ে আমাদের গোয়েন্দা সংস্থা কাজ করছে। 

ক্লাবের টর্চার সেলেও তল্লাশি চালানো হবে কিনা প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ক্লাবের টর্চার সেলের অভিযোগ ছিল, সেখানে টেন্ডারবাজি হয়। হলগুলোতে ছাত্ররা থাকে। সেখানে টর্চার সেল কতখানি আছে কতখানি নেই সেগুলো আমরা দেখছি। সেজন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়ছেন আমরা সবকিছু দেখবো। 

অন্যদিকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলার পূর্ণাঙ্গ ও নিখুঁত চার্জশিট (অভিযোগপত্র) শিগগিরই দাখিল করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, ‘বুয়েটে আপনারা নৃশংস হত্যাকাণ্ড দেখেছেন। এটা কারো কাম্য নয়। কেন এ হত্যাকাণ্ড, কী উদ্দেশ্য ছিল সবকিছু এখন তদন্ত করা হচ্ছে। আপনারা ইতোমধ্যে শুনেছেন যারা এ হত্যাকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট ছিল কিংবা যারা এ হত্যাকাণ্ড ঘটিয়েছে, আমরা ভিডিও ফুটেজ দেখে তাদের শনাক্ত করেছি। আমরা ১৪ জনকে ইতোমধ্যে ধরেছি। তারপর আরও যদি কেউ জড়িত থাকে। সবাইকে আমরা ধরব।’

মন্ত্রী বলেন, ‘গতকাল আমাদের প্রধানমন্ত্রী এ ব্যাপারে অত্যন্ত শক্ত ভাষায় কথা বলেছেন। তিনি বলেছেন, যারা এই দুষ্কৃতকারী, যারা এ ধরনের কাণ্ডকারখানা ঘটায়, সেটার সঙ্গে রাজনৈতিক কোনো সম্পৃক্ততা নেই। আমরা সে বিষয়ে কঠিন ও কঠোর।

গো নিউজ২৪/আই

রাজনীতি বিভাগের আরো খবর