দাবি পূরণের কোনো আভাস নেই


নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ২১, ২০১৮, ০৯:৫০ এএম
দাবি পূরণের কোনো আভাস নেই

ঢাকা: বিএনপি, জাতীয় ঐক্য প্রক্রিয়া, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) ও নাগরিক ঐক্যের সমন্বয়ে গড়ে ওঠা নতুন জোট জাতীয় ঐক্যফ্রন্ট নিয়ে আলোচনা থাকলেও রাজনীতিতে দৃশ্যত কোনো চাপ নেই এর।

এদিকে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তি, নির্বাচনকালীন নির্দলীয় সরকার, নির্বাচন কমিশন পুনর্গঠনসহ তারা যে সাতটি দাবি করেছে, সেগুলোর কোনো একটিও মেনে নেয়া হবে- এ বিষয়ে সরকারের পক্ষ থেকে দূরতম কোনো ইঙ্গিতও নেই।

শনিবার এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দয়া করে সোজা রাস্তায় আসুন। দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্তি দিন, তার সঙ্গে আলাপ করুন, বিরোধী দলের সঙ্গে আলাপ করুন। কথা বলে একটা সুষ্ঠু নির্বাচনের পথ বের করুন। এ ছাড়া অন্য কোনো পথ নেই। আর কোনো বিকল্প নেই। আমরা বার বার বলছি, এখনো বলছি, আসুন বিরোধী দলগুলোর সঙ্গে আলাপ করুন। অন্যথায় যে কোনো ধরনের পরিস্থিতির দায় আপনাদেরকেই বহ করতে হবে।

ইতিমধ্যেই ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, জাতীয় ঐক্যফ্রন্ট নিয়ে আওয়ামী লীগ বিচলিত নয়। জাতীয় ঐক্যফ্রন্ট নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। যারা গত ১০ বছরে আন্দোলন করতে পারেনি, যাদের শুরুর আগেই দুই উইকেট পড়ে গেছে। আরও কত উইকেট পড়বে, তা সময় বলে দেবে।

ওবায়দুল কাদের আরো বলেন, নির্বাচন কমিশন সচিব বলেছেন নভেম্বরের প্রথম সপ্তাহে নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। তাহলে এখন আর ১০ থেকে ১২ দিনের মধ্যে কে, কার সঙ্গে সংলাপ করবে? দেশে সংলাপ করার মতো এমন কোনো পরিবেশ নেই, এমন কোনো পরিস্থিতি সৃষ্টি হয়নি, সংলাপের কোনো প্রয়োজনীয়তা নেই।

অন্যদিকে, দাবি আদায়ে জোরাল কর্মসূচির আভাসও নেই ঐক্যফ্রন্টের পক্ষ থেকে। এমনকি কী ধরনের কর্মসূচি দেয়া হবে, সে বিষয়েও কোনো সিদ্ধান্ত হয়নি এখনও। নির্বাচনের তফসিল ঘোষণার দুই সপ্তাহ বাকি থাকলেও নেতারা পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থার কথাই বলছেন।

এর মধ্যে ঐক্যফ্রন্টের সমাবেশের তারিখ ঘোষণা হয়েছে, তাও ঢাকার বাইরে। যদিও ২৩ অক্টোবর সিলেটে জমায়েতের অনুমতি না পেয়ে কর্মসূচি একদিন পিছিয়েছে ঐক্যফ্রন্ট।

এদিকে, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে কি-না, সে বিষয়ে সংশয় প্রকাশ করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাপার নেতৃত্বাধীন ‘সম্মিলিত জাতীয় জোটের মহাসমাবেশে নবগঠিত রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্টের সাত দফা দাবির প্রসঙ্গ তুলে ধরে সাবেক এ রাষ্ট্রপতি বলেন, নির্বাচন নিয়ে এখনও শঙ্কা আছে। বর্তমান সংবিধান অনুযায়ী সাত দফা দাবি মেনে নেওয়া সম্ভব না। তবে আমরাও অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাই।

গো নিউজ২৪/এমআর  

রাজনীতি বিভাগের আরো খবর