বি. চৌধুরীর ১০ প্রশ্ন


নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০১৮, ০৭:০৪ পিএম
বি. চৌধুরীর ১০ প্রশ্ন

ঢাকা : রাজধানীর মহানগর নাট্যমঞ্চে জাতীয় ঐক্য প্রক্রিয়া আয়োজিত নাগরিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিকল্প ধারা বাংলাদেশের সভাপতি সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। 

জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমিনের পরিচালনায় শনিবার অনুষ্ঠিত এ সমাবেশে বি. চৌধুরী সরকারের প্রতি ১০টি প্রশ্ন ছুঁড়ে দেন।

মুক্তিযুদ্ধ প্রসঙ্গ:

এই সরকারের কাছে জনগণের প্রশ্ন, যে স্বাধীনতা আনতে লক্ষ লক্ষ মানুষ শহীদ হয়েছে, লক্ষ লক্ষ মা-বোনকে ইজ্জত দিতে হয়েছে, এর মূল্যবোধ কেনো পদদলিত?

গুম-আতঙ্ক:

দিন-রাত প্রতিটি ঘন্টা নিয়ে কেন মা-বোনেরা আতংকে থাকবে? কেনো পুলিশ, র্যা ব, আইন-শৃঙ্খলা বাহিনী অপরাধীদের ছাড় দিবে?

স্পিড মানি:

কেনো ঘুষ দুর্নীতিকে ‘স্পিড মানি’ বলে সরকারিকরণ করা হলো? সমস্ত জাতির নৈতিকতাবোধকে পদদলিত করা হলো? এই অধিকার কে দিয়েছে আপনাদের?

কিশোর আন্দোলন:

নিরাপদ সড়কের দাবিতে কচি-কিশোরদের রাস্তায় নামতে হবে কেনো?

কোটা সংস্কার:

কোটা সংস্কারের পক্ষে মেধাবী ছাত্রদের কেনো আন্দোলন করতে হবে? মেধাবী ছাত্রদের কী অপরাধ? কেনো তাদের গুণ্ডা দিয়ে, হাতুড়ি-চাপাতি দিয়ে আক্রমণ করা হবে? এজন্যই কি স্বাধীনতা?

পুলিশের অনুমতি প্রসঙ্গ:

আপনাদের অপরাধের প্রতিবাদে কথা বলার জন্য সভা-সমাবেশ করার জন্য পুলিশের অনুমতি কেন নিতে হবে? অথচ আপনারা যখন-তখন, যত্রতত্র সভা সমাবেশ করতে পারেন।

ইভিএম বিতর্ক:

কেনো আমার ভোট আমি দিতে পারবো না? ভোটের অধিকারকে কেনো দলীয়করণ করা হলো? সারা পৃথিবীতে ইভিএম পরিত্যক্ত, ইভিএম কেউ চায় না। কেনো আপনাদের সুবিধার জন্য ইভিএম গ্রহণ করতে হবে?

সরকারি কর্মকর্তা-কর্মচারি:

কেনো সরকারি কর্মকর্তা-কর্মচারিদের দলীয়করণ করা হলো? কেনো তাদের সবসময় ভয়-ভীতির মধ্যে রাখা হচ্ছে কেনো?

নির্যাতন প্রসঙ্গ:

স্বাধীন দেশের মা-বোনদের ও শিশুদের উপর কেন নির্যাতন হচ্ছে?

গঙ্গা-তিস্তার পানি:

আমাদের রাষ্ট্র তুমি কোথায়? আমাদের স্বাধীনতাযুদ্ধের সঙ্গী আমাদের বন্ধু রাষ্ট্র কোথায়? কেনো গঙ্গার পানি পাবো না? কেনো বন্ধু রাষ্ট্র তিস্তার পানি দিবে না?

সরকারের প্রতি এই ১০ প্রশ্ন ছুঁড়ে দিয়ে স্বাধীনতার পক্ষের শক্তির সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বানও জানান তিনি।

বদরুদ্দোজা চৌধুরী আরো বলেন, একটা মন্ত্রণালয় দেখান, যেটা ঘুষ-দুর্নীতি ছাড়া চলে। 

তিনি বলেন, দেশবাসী আতঙ্কের মধ্যে রয়েছেন। আজকে মায়েরা-বোনেরা ঘরে ঘুমাতে পারেন না, আতঙ্কের মধ্যে থাকেন, কখন যে সোনার ছেলেনা ঘরে ঢুকে পড়বে, এই শঙ্কায় থাকেন। 

এসময় স্বাধীনতার পক্ষের শক্তিকে নিয়ে জাতীয় ঐক্য হবে উল্লেখ করে বি. চৌধুরী বলেন, এখানে স্বাধীনতা বিরোধীদের কোনো স্থান নেই।

গো নিউজ২৪/আই

রাজনীতি বিভাগের আরো খবর