এ সম্মান শুধু আমার নয়, সব বাঙালির : প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: মে ২৬, ২০১৮, ০৫:৩১ পিএম
এ সম্মান শুধু আমার নয়, সব বাঙালির : প্রধানমন্ত্রী

ঢাকা : পশ্চিমবঙ্গের আসানসোলে কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের দেয়া সম্মানসূচক ডক্টর অব লিটারেচার ডিগ্রি (ডি-লিট) সব বাঙালিদের উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার দুপুরে কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ডি.লিট ডিগ্রি তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী।

সমাবর্তন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, আমার জন্য আজকের দিনটি তাৎপর্যপূর্ণ। কারণ কবি নজরুল ইসলামের নামে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় থেকে আমাকে ডিলিট প্রদান করা হয়েছে। এটি বাংলাদেশের জন্য বড় সম্মানের। এ সম্মান শুধু আমার নয়, সব বাঙালির। এটা অন্যরকম ভালো লাগা। পৃথিবীর বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে অনেক উপাধির প্রস্তাব আসে কিন্তু যখন নজরুল বিশ্ববিদ্যালয় থেকে এই ডিগ্রির প্রস্তাব পাই তখন না করতে পারিনি। কারণ নজরুল আমাদের বিশেষ আবেগের জায়গা। তার নামে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় থেকে উপাধি পেলে আরও বেশি ভালো লাগে। 

তিনি আরও বলেন, বাংলা ভাগ হলেও নজরুল ভাগ হয়নি, কখনো ভাগ হবেও না। কবি কাজী নজরুল ইসলাম শুধু বাংলাদেশের কবি নন। তিনি দুই দেশেরই কবি। আমাদের ত্রিশালে নজরুল বিশ্ববিদ্যালয় আছে। সেখানে নজরুলকে নিয়ে গবেষণা হয়। দুই বাংলা মিলে যৌথভাবে নজরুলকে নিয়ে আরও গবেষণা করতে হবে। 

তিনি বলেন, কবি কাজী নজরুল ইসলাম অন্যায়ের বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের যে শক্তি, চেতনা দিয়ে গেছেন তা যেন আমরা ভুলে না যাই। কাজী নজরুল সবসময় সাম্যের কথা বলেছেন। তার সেই বাণী আমরা যেন কখনো ভুলে না যাই। অন্যায়ের বিরুদ্ধে সংগ্রাম করতে গিয়ে তাকে কারাগারে পর্যন্ত যেতে হয়েছে। তবু তিনি অন্যায়ের কাছে মাথা নত করেননি।

সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ২০ জন কৃতী শিক্ষার্থীকে স্বর্ণপদক প্রদান করেন শেখ হাসিনা।

 

গো নিউজ২৪/আই

এ সম্পর্কিত আরও সংবাদ


রাজনীতি বিভাগের আরো খবর