খোঁজ মিলেছে বিএনপি নেতা হারিছ চৌধুরীর!


নিজস্ব প্রতিবেদক: প্রকাশিত: মার্চ ২০, ২০১৮, ০৮:৩৮ পিএম
খোঁজ মিলেছে বিএনপি নেতা হারিছ চৌধুরীর!

ঢাকা : বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী বর্তমানে লন্ডনে রয়েছেন বলে জানা গেছে।

বিশেষ সূত্রে জানা গেছে, সেখান তিনি রাজনৈতিক আশ্রয়ের জন্যও আবেদন করেছেন। লন্ডনে তারেক জিয়া যে রাজনৈতিক অফিস করেছেন সেখানে হারিছ চৌধুরী নিয়মিত বসছেন। 

সূত্র জানায়, ভারত থেকে যুক্তরাজ্য, পরবর্তীতে ইরান থেকে মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র হয়ে সর্বশেষ যুক্তরাজ্যে যাওয়ার পর হারিছ চৌধুরী ভারত ছাড়া অন্য কোথাও গমন করেননি। ভারতের করিমগঞ্জে হারিছ চৌধুরীর মামাবাড়ি হওয়ায় এবং যুক্তরাজ্যে বাংলাদেশিদের আনাগোনা বেশি থাকায় তিনি করিমগঞ্জেই বেশি সময় অবস্থান করেন। যুক্তরাজ্য থেকে করিমগঞ্জ এবং করিমগঞ্জ থেকে যুক্তরাজ্যে আসা-যাওয়া করেই এখন দিন কাটছে তার। 

একাধিক সূত্র জানিয়েছে, সর্বশেষ তারেক জিয়ার আগ্রহে এবং উদ্যোগেই হারিছ চৌধুরী ভারত থেকে লন্ডনে এসেছেন।

উল্লেখ্য, বিএনপির বর্তমান পরিস্থিতির জন্য যাদের দায়ী করা হয় তাদের একজন হলেন বেগম খালেদা জিয়ার তৎকালীন রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী। এককথায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে তিনি ছিলেন হাওয়া ভবনের প্রতিনিধি।

২০০৭ সালে ওয়ান ইলেভেনের সময় হারিছ চৌধুরী পালিয়ে যান। তাঁর অনুপস্থিতিতেই দুর্নীতি মামলায় তিন বছরেরে কারাদণ্ডে দণ্ডিত হন হারিছ। তাঁর বিরুদ্ধে সাবেক অর্থমন্ত্রী শাহ এ. এম. এস. কিবরিয়া হত্যা মামলা, ২১ আগস্টের গ্রেনেড হামলাসহ বেশ কয়টি মামলা রয়েছে। ২০০৮ সালের নির্বাচনের পর হারিছ চৌধুরীর সঙ্গে বিএনপি নেতৃবৃন্দের যোগাযোগ শিথিল হয়ে যায়। অধিকাংশ বিএনপি নেতাই স্বীকার করেন হারিছ চৌধুরী এবং গিয়াসউদ্দিন আল মামুনের সীমাহীন দুর্নীতি এবং স্বেচ্ছাচারিতার পরিণাম ওয়ান ইলেভেন। 

বর্তমানে হারিছ চৌধুরী বিএনপির কোনো কমিটিতেই নেই। তিনি কোথায় আছেন এ নিয়ে বিএনপিতে নানা জল্পনা-কল্পনা ছিল। কিন্তু সর্বশেষ খবরে জানা গেছে, হারিছ চৌধুরী লন্ডনে আছেন। সেখানে তিনি রাজনৈতিক আশ্রয়ের জন্যও আবেদন করেছেন। 

গো নিউজ২৪/আই

রাজনীতি বিভাগের আরো খবর