লন্ডন ছাড়ছেন তারেক রহমান


নিজস্ব প্রতিবেদক: প্রকাশিত: মার্চ ১৭, ২০১৮, ০৮:৩৪ পিএম
লন্ডন ছাড়ছেন তারেক রহমান

ঢাকা : লন্ডন ছাড়ছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান। যুক্তরাজ্য থেকে তাকে বাংলাদেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করার পরিপ্রেক্ষিতে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে। 

নতুন গন্তব্য হিসেবে তিনি দুবাইতে আশ্রয় নিতে পারেন।

শুক্রবার (১৬ মার্চ) তারেক রহমান, তার স্ত্রী জোবায়দা রহমান এবং মেয়ে জায়মা রহমান ব্রিটেনে সংযুক্ত আরব আমিরাত দূতাবাসে এন্টি পাসের জন্য আবেদন করছেন বলে জানা গেছে। 

রাজনৈতিক আশ্রয়ে থাকা তারেক রহমান ও তার পরিবারের বর্তমানে কোন পাসপোর্ট নেই। পাসপোর্টবিহীন উদ্বাস্তুরা কোনো দেশে যেতে চাইলে তাকে ওই দেশ এন্ট্রি পাশ দেয়।

সম্প্রতি যুক্তরাজ্য এবং বাংলাদেশ সরকার অপরাধ দমনে সমঝোতা চুক্তি স্বাক্ষরের প্রক্রিয়া চূড়ান্ত করেছে। ওই সমঝোতা চুক্তি অনুযায়ী, এক দেশের অপরাধী পালিয়ে অন্য দেশে গেলে, তাকে তার মূল দেশে হস্তান্তর করা হবে। যদিও এটা বাস্তবায়ন একটি দীর্ঘ প্রক্রিয়ার ব্যাপার। তারপরও তারেক রহমান ঝুঁকি নিতে রাজি নন। এর আগে তারেকের স্ত্রী এবং তার মেয়ে যুক্তরাজ্যে স্থায়ী ভাবে বসবাসের আবেদন করেছিল। কিন্তু ব্রিটিশ ইমিগ্রেশন বিভাগ সেই আবেদন এখন নিস্পত্তি করেনি। দুবাইতে জিয়া পরিবারের হোটেল, শপিং মল সহ প্রায় সাতশ’ কোটি টাকার সম্পদ রয়েছে।

 

গো নিউজ২৪/আই

রাজনীতি বিভাগের আরো খবর