৫ রোগে ভুগছেন খালেদা জিয়া


নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০১৮, ০১:৫৪ পিএম
৫ রোগে ভুগছেন খালেদা জিয়া

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় করা জামিন আবেদনে নিজের ৫টি রোগের কথা আদালতকে অবহিত করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এসব রোগসহ অন্যান্য গ্রাউন্ডে উচ্চ আদালতের কাছে জামিন আবেদন করেছেন তিনি। জামিন আবেদনে বলা হয়, তার (খালেদা জিয়ার) বয়স ৭৩ বছর। তিনি শারীরিক নানান জাটিলতায় ভুগছেন। গত ৩০ বছর ধরে তিনি গেঁটে বাতে আক্রান্ত।

তাছাড়া ২০ বছর ধরে ডায়াবেটিসে, ১০ বছর যাবত উচ্চ রক্তচাপ ও আয়রন স্বল্পতায় ভুগছেন।

রোববার বেলা দুইটায় তার জামিন আবেদনের উপর শুনানির জন্য সময় নির্ধারণ করা আছে। সময় ধার্য করে গত বৃহস্পতিবার এই আদেশ দেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিম সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

আদেশে এ মামলায় বিচারিক আদালতের দেয়া রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিল আবেদন শুনানির জন্যও গ্রহণ করেন আদালত।

এছাড়াও বিচারিক আদালতে খালেদাকে দেয়া জরিমানা স্থগিত করে আদেশের কপি পাওয়ার ১৫ দিনের মধ্যে এ মামলার সমস্ত নথি হাইকোর্টে পাঠানোর নির্দেশ দেয়া হয়।

জামিন আবেদনে খালেদা জিয়া আদালতকে জানান, ১৯৯৭ সালে তার বাম হাঁটু এবং ২০০২ সালে ডান হাঁটু প্রতিস্থাপন করা হয়েছে। যে কারণে তার গিটে ব্যথা হয়, যা প্রচণ্ড যন্ত্রণাদায়ক।

২০ ফেব্রুয়ারি বিকেলে খালেদা জিয়ার আইনজীবীরা হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আপিল দায়ের করেন। গত ৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) ঢাকার বকশীবাজার কারা অধিদফতরের প্যারেড গ্রাউন্ডে স্থাপিত আদালতের বিশেষ জজ ৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামান দুর্নীতি মামলায় খালেদা জিয়ার ৫ বছর কারাদণ্ডের রায় দেন।

একইসঙ্গে দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অপর পাঁচ আসামির ১০ বছর করে কারাদণ্ড দেন আদালত।

রায় ঘোষণার ১১দিন পর ১৯ ফেব্রুয়ারি বিকেলে খালেদা জিয়ার আইনজীবীরা রায়ের সার্টিফায়েড কপি বা অনুলিপি হাতে পান। এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেছেন তিনি। আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামিন চেয়েও আবেদন করেছেন খালেদা জিয়া। আজ জামিন আবেদনের উপর শুনানি হওয়ার কথা রয়েছে। সাজা ঘোষণার পর থেকে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে।

গো নিউজ২৪/এমআর

রাজনীতি বিভাগের আরো খবর